ফল ও সবজি স্তন ক্যান্সারের ঝুঁকি কমায়

লাইফস্টাইল ডেস্ক : স্তন ক্যান্সারের ঝুঁকি নারীদের ক্ষেত্রে সবচেয়ে বেশি। এই মরণঘাতি রোগ থেকে দূরে থাকতে সচেতন হতে হবে। এক গবেষণায় দেখা গেছে, নিয়মিত ফলমূল ও শাক-সবজি খেলে স্তন ক্যান্সারের ঝুঁকি অনেকটাই কমে যায়। হার্ভার্ড টি.এইচ. এর গবেষকদের নেতৃত্বে চ্যান স্কুল অফ পাবলিক হেলথের এই গবেষণায় দেখা গেছে যে ব্রোকলি এবং হলুদ ও কমলা রঙের ফল কিংবা সবজি স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

উজ্জ্বল রঙের বিশেষ করে লাল, হলুদ ও কমলা রঙের সবজি এবং ফলে উচ্চমাত্রায় অ্যান্টিঅক্সিডেন্ট থাকে যা স্তন ক্যান্সার প্রতিরোধ করতে সাহায্য করে। এছাড়া তরমুজ, কমলা, লাল মরিচ, মিষ্টি আলু, টমেটো, গাজর -এসব খাবারও স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে সাহায্য করে।

যদিও পূর্বের গবেষণাগুলোতে স্তন ক্যান্সারের ঝুঁকি কমানোর ক্ষেত্রে নির্দিষ্ট ফল ও সবজির নানা সীমাবদ্ধতার কথা বলা হয়েছিল। তবে এই গবেষণায় দেখা গেছে, স্তন ক্যান্সারের ঝুঁকি কমাতে ফল ও শাক-সবজি আরও অনেক বেশি উপকারী।

গবেষকরা দেখেছেন যে নারীরা প্রতিদিন ২.৫৫ শতাংশ বা তার চেয়ে কম ফল ও শাক-সবজি খেয়েছেন তাদের তুলনায় যারা ১১.৫ শতাংশ ফল এবং শাক-সবজি খেয়েছেন, তাদের স্তনের ক্যান্সারের ঝুঁকি ১১ শতাংশ কম ছিল। (এখানে পরিমাপ হিসেবে এককাপ কাঁচা শাক, কাঁচা বা রান্না করা আধাকাপ সবজি, কাটা বা রান্না করা ফলের আধ কাপ ধরা হয়েছে)।

বিভিন্ন ধরণের স্তন ক্যান্সারের মধ্যে ফল ও সবজি খাওয়ার উপকারিতায় পার্থক্য রয়েছে কিনা তা জানতে গবেষকরা টিউমার হরমোন রিসেপ্টরের স্থিতি এবং আণবিক সাব টাইপ দ্বারা একটি বিশ্লেষণ করেছিলেন। তারা দেখতে পেয়েছেন, ফলমূল ও শাকসবজি বেশি খেলে ইআর- নেগেটিভ, এইচআর ২ এবং বেসাল-জাতীয় টিউমারসহ আরও মারাত্মক টিউমারের ঝুঁকি অনেকটাই কমে।

যদিও প্রচুর ফলমূল এবং শাকসবজিযুক্ত ডায়েট অন্যান্য অনেক স্বাস্থ্য উপকারের সাথে সম্পর্কিত, তবু এই গবেষণার কারণে নারীদের ফল এবং শাকসবজি খাওয়ার আগ্রহ আরও বাড়িয়ে তুলতে পারে।