লকডাউন শিথিল হতে শুরু করেছে ফিনল্যান্ডে

প্রবাস ডেস্ক : ইউরোপের অন্যান্য দেশের করোনা মহামারির তুলনায় ফিনল্যান্ডের চিত্র এখন বেশ ভালো। গত দুই সপ্তাহে দেশটিতে সংক্রমণ ও মৃত্যু-দুটোই কমেছে। দেশের করোনাভাইরাসে সংক্রমণ ও মৃতের সংখ্যা নিয়ন্ত্রণে আছে বলে মনে করছেন দেশটির প্রধানমন্ত্রী সান্না মারিন। এই অবস্থায় দেশটিতে শিথিল হতে যাচ্ছে সব ধরনের বিধি-নিষেধ।

গত ২৫ ফেব্রুয়ারি ফিনল্যান্ডে একজনের মৃত্যু দিয়ে শুরু হয়েছিল কোভিড-১৯-এর হানা। মঙ্গলবার ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ অ্যান্ড ওয়েলফেয়ারের বরাত দিয়ে ফিনল্যান্ডের রাষ্ট্রীয় বেতারমাধ্যম জানায়, গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ১৯ জন এবং মৃত্যু হয়েছে একজনের। মোট মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৩০১ জন। সরকারি হিসাবে এ পর্যন্ত এক লাখ ৫২ হাজার ৩০০ জনের করোনাভাইরাস সংক্রমণের পরীক্ষা করে ছয় হাজার ৩৯৯ জনের পজিটিভ পাওয়া গেছে।

ফিনল্যান্ডে গত ১ মে থেকেই লকডাউন শিথিল হতে শুরু করেছে। প্রাথমিক স্কুলগুলো খুলে দেয়া হয়েছে। শিল্প-কারখানাগুলোও পুরোদমে শুরু করেছে উৎপাদন। জানা গেছে, মন্ত্রণালয় ও সরকারি অফিস-আদালত যত তাড়াতাড়ি সম্ভব খুলে দেয়া হবে। বার ও রেস্তোরাঁ এবং ছোটখাটো সব হোটেলও ১ জুন থেকে চালু হবে।

যদিও ফিনল্যান্ডে উঠে যাচ্ছে অনেক বিধি-নিষেধ, তারপরও সংক্রমণ নিয়ন্ত্রণে রাখার স্বার্থে সামাজিক দূরত্ব রক্ষা করা, হাত ধোয়াসহ সব সতর্কতামূলক পদক্ষেপই মেনে চলতে হবে নাগরিকদের।