ড‌ব্লিউএইচওকে চী‌নের সমান অর্থ দেয়ার চিন্তা যুক্তরা‌ষ্ট্রের

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্ব স্বাস্থ্য সংস্থায় (ডব্লিউএইচও) অর্থায়ন একেবারে বন্ধ না করে বরং চীন যে পরিমাণ অনুদান দেয়, ঠিক ততটা অর্থ দেয়ার পরিকল্পনা করছে ট্রাম্প প্রশাসন। শুক্রবার রাতে সংশ্লিষ্টদের একটি খসড়া চিঠির বরাতে এ তথ্য জানিয়েছে ফক্স নিউজ।

মার্কিন সংবাদমাধ্যমটির দাবি, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় চীনের যে পরিমাণ নির্ধারিত অবদান রয়েছে, তার সমান অর্থ পরিশোধ করতে রাজি হয়েছে ট্রাম্প প্রশাসন।

করোনাভাইরাস নিয়ে চীনের ‘ভুল তথ্য’ প্রচারের অভিযোগে গত ১৪ এপ্রিল বিশ্ব স্বাস্থ্য সংস্থায় অর্থায়ন বন্ধ করে দেয়ার ঘোষণা দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। পাশাপাশি, সংস্থাটিকে যুক্তরাষ্ট্র আর থাকবে কি না সে বিষয়টিও পুনর্বিবেচনার কথা জানায় হোয়াইট হাউস।

যদিও বিশ্ব স্বাস্থ্য সংস্থা বরাবরই এসব অভিযোগ অস্বীকার করেছে। আর চীনও দাবি করেছে, করোনাভাইরাস সম্পর্কিত তাদের দেয়া সব তথ্যই সত্য ও উন্মুক্ত।

বিশ্ব স্বাস্থ্য সংস্থায় সবচেয়ে বড় অর্থদাতা যুক্তরাষ্ট্র। প্রতি বছর তারা অন্তত চারশ’ মিলিয়ন মার্কিন ডলার দিয়ে থাকে সংস্থাটিকে। এখন যদি যুক্তরাষ্ট্র চীনের সমান অর্থ দেয়া শুরু করে তবে তার পরিমাণ দাঁড়াবে আগের তুলনায় প্রায় ১০ ভাগের একভাগ।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com