ইচ্ছাকৃতভাবে করোনাভাইরাস ছড়ালে হতে পারে যাবজ্জীবন কারাদণ্ড

আন্তর্জাতিক ডেস্ক : ইচ্ছাকৃতভাবে করোনাভাইরাস ছড়ালে এবার যাবজ্জীবন কারাদণ্ড দেওয়া হবে। সম্প্রতি ভারতের উত্তর প্রদেশে এ বিষয়ে সাময়িক একটি আইন পাস করা হয়েছে। এর আওতায় ইচ্ছাকৃতভাবে কোভিড-১৯ সংক্রমণের মাধ্যমে কোনো ব্যক্তির মৃত্যু হলে যে ব্যক্তি ওই সংক্রমণ ছড়িয়েছে তাকে সাত বছর থেকে যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তি ভোগ করতে হতে পারে। খবর বিবিসির।

বুধবার পাস হওয়া আইনটিতে শুধু ইচ্ছাকৃত সংক্রমণ-এর জন্য দুই থেকে পাঁচ বছর কারাদণ্ডের বিধান রাখা হয়েছে। অর্থাৎ ইচ্ছাকৃতভাবে ভাইরাস ছড়ালে এই শাস্তি পেতে হবে। ভাইরাস ছড়ানোর পর কেউ মারা গেলে এর দায়ে অভিযুক্ত ব্যক্তি আরও কঠোর শাস্তি পাবেন। এক্ষেত্রে কারাদণ্ডের মেয়াদ সাত বছর থেকে যাবজ্জীবন পর্যন্ত হতে পারে।

এছাড়া এই আইনের আওতায় কারাদণ্ডের পাশাপাশি প্রায় চার থেকে ছয় হাজার ডলারের সমপরিমাণ অর্থ জরিমানাও করা যাবে।

এই আইনটির সমালোচনা করেছেন অনেক স্বাস্থ্য বিশেষজ্ঞ। এর ফলে রাজ্যের নাগরিকদের বিরুদ্ধে ঢালাওভাবে পদক্ষেপ নেয়ার সম্ভাবনা তৈরি হতে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন তারা।

টাইমস অব ইন্ডিয়া পত্রিকাকে স্থানীয় কর্তৃপক্ষ জানিয়েছে যে, এই আইন পাস করার পেছনে উদ্দেশ্য শুধু মানুষকে শাস্তি দেয়া নয়। বরং তারা যেন কোভিড-১৯ এ আক্রান্ত হলে কর্তৃপক্ষকে তা জানায় সেজন্যই এমন আইন পাস করা হয়েছে।

Facebook Comments