নর্দান ইউনিভার্সিটি খুলনাতে আন্তর্জাতিক উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প “MELBU”

ইউরোপিয়ান কমিশনের Erasmus Plus প্রোগ্রামের আওতায় নর্দান ইউনিভার্সিটি অফ বিজনেস এন্ড টেকনোলজি খুলনা সহ খুলনাঞ্চলের ছয়টি সরকারি-বেসরকারি বিশ্ববিদ্যালয় এবং জার্মানির Leipzig University I ‡cvj¨v‡Ûi Maritime University of Stettin শিরোনামে তিন বছর মেয়াদী আন্তর্জাতিক উদ্যোক্তা উন্নয়ন প্রকল্প গ্রহণ করা হয়েছে। নর্দান ইউনিভার্সিটি খুলনা ছাড়াও উক্ত প্রকল্পের অন্যতম অংশীদার হলো খুলনা বিশ্ববিদ্যালয় (সমন্বয়কারী), কুয়েট, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

করোনা পরিস্হিতির কারণে দুই দিনব্যাপী ভিডিও কনফারেন্সের মাধ্যমে গত ৬ই মে প্রকল্পের আনুষ্ঠানিক পরিচিতি অনুষ্ঠানের আয়োজন করা হয়। উক্ত ভিডিও কনফারেন্সে শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন খুলনা বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলর প্রফেসর ডঃ ফায়েক উজ্জামান এবং জার্মানির লিপজিগ ইউনিভার্সিটির অধ্যাপক এবং Small Enterprise Promotion plus Training (SEPT) এর পরিচালক Dr. Utz Dornberger প্রজেক্টের বিভিন্ন দিক তুলে ধরেন লিপজিগ ইউনিভার্সিটির Mr. Philip Friebel I Akeel Sandouk। এছাড়াও সংযুক্ত ছিলেন প্রজেক্টের বাংলাদেশী সমন্বয়কারী খুলনা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন বিভাগের অধ্যাপক ডঃ নূর-উন-নবী এবং পোল্যান্ডের Maritime University of Stettin Gi Piotr Wolejsza। নর্দান ইউনিভার্সিটির পক্ষ থেকে কনফারেন্সে প্রতিনিধিত্ব করেন ব্যবসায় প্রশাসন বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক এস. এম. মনিরুল ইসলাম এবং সংযুক্ত ছিলেন ব্যবস্থাপনা ও উদ্যোক্তা উন্নয়ন বিষয়ের প্রভাষক মোঃ রাফিউল ইসলাম ও এস. এম. মিসবাহউদ্দিন।

প্রজেক্টের মূল উদ্দেশ্য খুলনাঞ্চলের বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের মধ্যে উদ্যোক্তা মনোভাব এবং দক্ষতা তৈরির মাধ্যমে তাদের কর্মসংস্থানের সম্ভাবনা বৃদ্ধি করা। আন্তর্জাতিক এই প্রকল্পের আওতায় অংশীদার বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জার্মানি ও পোল্যান্ডের সহযোগী বিশ্ববিদ্যালয়ে সামার স্কুলে অংশগ্রহণের মাধ্যমে উদ্যোক্তা উন্নয়নের উপর বিশেষ প্রশিক্ষণ গ্রহণের সুযোগ পাবে। এছাড়া স্থানীয় ক্ষুদ্র উদ্যোক্তারাও এই প্রকল্পের মাধ্যমে পরামর্শ ও অন্যান্য সহযোগিতা পাবে। নর্দান বিশ্ববিদ্যালয় খুলনার পক্ষ থেকে ব্যবসায় প্রশাসন বিভাগ অন্যান্য দেশি-বিদেশী অংশীদার বিশ্ববিদ্যালয়ের সাথে যৌথভাবে প্রকল্পটি পরিচালনা ও বাস্তবায়ন করবে। প্রেস রিলিজ

Facebook Comments