‘গার্মেন্টস-শপিংমল খোলার পর সংক্রমণ বাড়বে’

গার্মেন্টস, মার্কেট ও দোকান পাট খোলায় করোনাভাইরাসের(কভিড-১৯) সংক্রমণ বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক। মঙ্গলবার সচিবালয়ে করোনা নিয়ন্ত্রণে টেকনিক্যাল কমিটির বৈঠক শেষে তিনি এ শঙ্কার কথা জানান। তবে কোনো রোগী যেন চিকিৎসা থেকে বঞ্চিত না হয় সে বিষয়টি মন্ত্রণালয়ের পক্ষ থেকে নিশ্চিত করা হবে বলেও জানান তিনি।

এসময় সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, মৃত্যু হচ্ছে, তার জন্য দুঃখিত, তবে মৃত্যুর হার অন্য দেশের তুলনায় কম আছে। সংক্রমণ কিছু বেড়েছে। গত আট-দশ দিনে ৪০০-৫০০ করে দেখেছি। এখন ৭০০। যেহেতু কিনা এখন স্বাভাবিকভাবেই মার্কেট খোলা হয়েছে (খোলার সিদ্ধান্ত হয়েছে), গার্মেন্টস খোলা হয়েছে, দোকানপাটে আনাগোনা বাড়ছে। কাজেই সংক্রমণ যে বৃদ্ধি পাবে, এটি আমরা ধরেই নিতে পারি।

তিনি বলেন, আমাদের যতটুকু সম্ভব এটি নিয়ন্ত্রণে রাখতে হবে। জীবন-জীবিকা দুটোই পাশাপাশি যাবে। স্বাস্থ্য মন্ত্রণালয় চেষ্টা করবে যাতে রোগী না বাড়ে। আমাদের ম্যান্টেড হলো যাতে রোগীগুলো অধিক চিকিৎসা পায়।

প্রায় সাড়ে ৩ ঘণ্টা টেকনিক্যাল কমিটির বৈঠক অনুষ্ঠিত হয়। এ কমিটিতে ১৭ জন রয়েছেন। বিভিন্ন বিষয় উঠে আসে বৈঠকে। এরমধ্যে রয়েছে, কোনো রোগীকে হাসপাতাল থেকে ফিরিয়ে দেয়া যাবে না। এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, কোভিড রোগীদের পাশাপাশি অন্য রোগীদের সুচিকিৎসা বজায় রাখতে হবে।

টেস্টিং এর পরিধি বৃদ্ধি করা হয়েছে এবং এর পরিধি আরো বাড়ানো হবে। টেস্টিংয়ের সময় কমিয়ে আনতে হবে। টেকনিক্যাল কমিটির সাব কমিটি গঠনেরও সিদ্ধান্ত হয়।

চিকিৎসকদের বেশি আক্রান্ত হওয়া নিয়েও কারিগরি কমিটির পক্ষ থেকে বলা হয়েছে। হাসপাতালে যারা কাজ করছেন তাদের আরও উৎসাহ দেয়া, সমস্যগুলো দূর করার পরামর্শ দিয়েছে কমিটি। ব্যক্তিগত সুরক্ষা সামগ্রী ব্যবহারে বেশি নজর দেয়ার পরামর্শ দিয়েছে কমিটি। এছাড়া ঈদের সময় যাতায়াতের বিষয়েও কমিটি মতামত দেবে বলে জানানো হয়েছে।

Facebook Comments