আমিরাতে সুগন্ধি চাল উপহার পাঠিয়েছে বাংলাদেশ

ডেস্ক রিপোর্ট : সংযুক্ত আরব আমিরাতকে শুভেচ্ছা উপহার হিসেবে সুগন্ধি বাংলামতি চাল, আলু, শসা, তাজা সবজি ও মৌসুমি ফল পাঠিয়েছে বাংলাদেশ। বৃহস্পতিবার (৩০ এপ্রিল) ইতিহাদ এয়ারলাইন্সের একটি ফ্লাইট এ শুভেচ্ছা উপহার নিয়ে ঢাকা ছেড়েছে। শুক্রবার এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

সংযুক্ত আরব আমিরাতের রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, দেশটির শাসক, পররাষ্ট্রমন্ত্রী, মানবসম্পদ মন্ত্রী এবং কৃষিমন্ত্রীকে এ শুভেচ্ছা উপহার পাঠানো হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। আমিরাতে পাঠানো শুভেচ্ছা উপহারের মধ্যে রয়েছে বাংলামতি চাল, তরমুজ, আনারস, ঢেঁড়স, পটল, আলু, শাকসবজি ও মৌসুমি ফল।

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশের কৃষি উন্নয়ন এবং উদ্বৃত্ত সবজির তথ্য জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী। অন্যদিকে গত জানুয়ারিতে সংযুক্ত আরব আমিরাতের বিনিয়োগ বিভাগের চেয়ারম্যান প্রধানমন্ত্রীর সঙ্গে এক বৈঠকে বাংলাদেশ থেকে চাল কেনার আগ্রহ প্রকাশ করেছিলেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশে বাংলাদেশের পণ্য বিশেষ করে কৃষিপণ্য রফতানি বাড়ানোর উদ্যোগ নিয়েছে। এ কার্গো ফ্লাইটে আমিরাত কর্তৃপক্ষ আরও ৪০ টন শাকসবজি ও মাংস ক্রয় করে নিয়ে গেছে। এটা দু’দেশের মধ্যে বাণিজ্যের শুভসূচনা হতে পারে বলেও জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়।

এর আগে করোনাভাইরাস মোকাবিলায় সহায়তা স্বরূপ সংযুক্ত আরব আমিরাত বাংলাদেশকে সাত মেট্রিক টন চিকিৎসা সামগ্রী পাঠিয়েছে। এসব চিকিৎসা সামগ্রী বাংলাদেশে অন্তত সাত হাজার চিকিৎসকদের কাজে লাগবে।