মুজিব শতবর্ষ উপলক্ষে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরামের আয়োজনে জাতীয় বই পাঠ প্রতিযোগিতা-২০২০

দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীদের নিয়ে বই পাঠ প্রতিযোগিতার আয়োজন করেছে তরুণ লেখকদের সংগঠন ‘বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম’। করোনাভাইরাসের প্রকোপে দেশের সকল শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধে শিক্ষার্থীদের অলস সময়ে বই পাঠে আগ্রহী করে গড়ে তুলতে এমন আয়োজন করা হয়েছে বলে সংগঠনটির পক্ষ থেকে জানানো হয়েছে।
জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনী বিষয়ক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী, বাংলা একাডেমি কর্তৃক প্রকাশিত ‘প্রমিত বাংলা বানানের নিয়ম’, বিভূতিভূষণ বন্দোপাধ্যায়ের ‘পথের পাঁচালি’, সেনেকা কর্তৃক লিখিত ও সাবিদিম ইব্রাহিম কর্তৃক অনূদিত ‘অন দ্য শর্টনেস অব লাইফ’, অধ্যাপক নীহার কুমার সরকারের ‘ছোটদের রাজনীতি ছোটদের অর্থনীতি’ এ প্রতিযোগিতায় পাঁচটি বই নির্ধারণ করা হয়েছে।
৫ম শ্রেণী থেকে স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত দেশের সকল প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা উক্ত প্রতিযোগিতায় অংশগ্রহণ করতে পারবে। ১৫ মে, ২০২০ তারিখে সন্ধ্যা সাড়ে সাতটা থেকে সাড়ে আটটা পর্যন্ত অনলাইনে সারাদেশে একযোগে এমসিকিউ পদ্ধতিতে প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। পরীক্ষার পূর্বে প্রতিযোগীদের মোবাইলে মেসেজের মাধ্যমে পরীক্ষার লিংক পাঠানো হবে। উল্লেখিত বইসমূহ থেকে ১০০টি প্রশ্ন করা হবে; উত্তর প্রদানের সময় থাকবে ৬০ মিনিট। প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য ১৩ মে, ২০২০ তারিখের মধ্যে নাম, বিভাগ, শিক্ষাবর্ষ, শিক্ষাপ্রতিষ্ঠানের নাম লিখে ০১৩০৩৫৩২৯৯৬ নাম্বারে এসএমএস পাঠানোর মাধ্যমে নিবন্ধন করতে হবে।
‘সুপ্ত প্রতিভা বিকশিত হোক লেখনীর ধারায়’ স্লোগান নিয়ে ২০১৮ সালের ২৩ জুলাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে যাত্রা শুরু করে বাংলাদেশ তরুণ কলাম লেখক ফোরাম। বর্তমানে ১৫টি পাবলিক বিশ্ববিদ্যালয় ও বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে শিক্ষার্থীদের লেখনীতে উদ্ধুদ্ধ করতে কাজ করে যাচ্ছে এ সংগঠনটি। প্রেস বিজ্ঞপ্তি

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com