ইতালির কারাগারে করোনা নিয়ে দাঙ্গায় নিহত ৬

আন্তর্জাতিক ডেস্ক : ইতালির এক কারাগারে দাঙ্গায় ছয় বন্দী নিহত হয়েছেন। এছাড়া নিরাপত্তাকর্মীদের জিম্মি করে রাখা হয়েছে অপর একটি কারাগারে। কারাগারে দর্শনার্থীদের প্রবেশে নিষেধাজ্ঞাসহ করোনাভাইরাসে বিস্তার ঠেকাতে সরকারের নেয়া বিভিন্ন পদক্ষেপের কারণে দেশটির কারাগারগুলোতে বিশৃঙ্খল অবস্থার তৈরি হয়েছে।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে এ তথ্য জানিয়ে বলা হয়েছে, করোনার সংক্রমণস্থল উত্তর ইতালিকে ভার্চুয়ালি অবরুদ্ধ করে রেখেছে। করোনাভাইরাস ঠেকানোর পদক্ষেপ হিসেবে এমন পদক্ষেপ নিয়েছে তারা, যে ভাইরাসের সংক্রমণে দেশটিতে ইতোমধ্যে ৩৬৬ জনের মৃত্যু হয়েছে।

ইতালির কারা কর্তৃপক্ষের প্রধান ফ্রান্সিসকো বাসেনতিনি এক টেলিভিশন সাক্ষাৎকারে বলেছেন, দেশের উত্তরাঞ্চলীয় শহর মোডেনার এক কারাগারেই তিন বন্দী নিহত হন। এছাড়া আহত হওয়ার পর হাসপাতালে নেওয়ার পথে অপর তিনজনের মৃত্যু হয়।

ফ্রান্সিসকো বাসেনতিনি বলেন, ‘দেশজুড়ে বেশ কিছু বিদ্রোহের ঘটনা ঘটেছে।’ ইতালির টেলিভিশনে প্রচারিত ভিডিও ফুটেজে কারাগারে বাইরে পুলিশ এবং দমকল বাহিনীর ট্রাক দেখা গেছে। অপরদিকে কারাগারের উপরে কালো বাতাসও উড়তে দেখা গেছে।

দেশটির বিচার বিষয়ক মন্ত্রণালয় জানিয়েছে, বেশি কিছু কারাগারে অগ্নিকাণ্ডের ঘটনায় মারাত্মক ক্ষয়ক্ষতি হয়েছে। কারারক্ষীদের সংগঠন সাপ্পে বলেছে, উত্তরের শহরে পাভিয়ায় দুজন কারারক্ষীকে জিম্মি করে রাখা হয়েছে। পরে পুলিশের এক অভিযানে তাদের মুক্ত করা হয়।

রোববার এক জরুরি নির্দেশনায় দেশটির সরকার কারাগারে বন্দীদের সঙ্গে তাদের পরিবারের সরাসরি সাক্ষাতের ওপর নিষেধাজ্ঞা জারি করে। বন্দীরা ফোনের মাধ্যমে কিংবা দূরে থেকে যোগাযোগ করা যায় এমন মাধ্যমে দর্শনার্থীদের সঙ্গে যোগাযোগ করবেন। আগামী ২২ মার্চ পর্যন্ত এই নিষেধাজ্ঞা চলবে।