অবশেষে খোলস ছেড়ে বেরিয়ে এলেন তামিম

স্পোর্টস ডেস্ক : জিম্বাবুয়ের বিপক্ষে আগের ম্যাচে তামিম খেলেছিলেন ৪৩ বল। এই ৪৩ বল খেলার পর তার নামের পাশে লিখতে পারলেন কেবল ২৪ রান। তামিম ইকবালের নামের পাশে যেটা বড়ই বেমানান। তিনি যে ধরনের ব্যাটসম্যান- তার নামের পাশে এ ধরনের স্লো ব্যাটিং কোনোভাবেই গ্রহণযোগ্য নয়।

শুধু জিম্বাবুয়ের বিপক্ষে এই ইনিংসই নয়, দীর্ঘদিন ধরেই তামিম ইকবালের ব্যাটে রান নেই। নিজেকে এভাবে খোলসবন্দী করে ফেলায় হতবাক সবাই। কিভাবে এভাবে নিজের ব্যাটিং স্টাইল হারিয়ে ফেললেন? কিভাবেই বা এভাবে ফর্ম হারিয়ে ফেললেন? একের পর এক চেষ্টার ফলেও নিজেকের ফিরে পাচ্ছিলেন না।

বিশ্বকাপের ৯ ম্যাচে মাত্র অস্ট্রেলিয়ার বিপক্ষেই একটি হাফ সেঞ্চুরির ইনিংস খেলেছিলেন তামিম। ৬২ রানের ওই ইনিংসটার আগে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে খেলেছিলেন ৪৮ রানের একটি ইনিংস। অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের পর আফগানিস্তানের বিপক্ষে খেলেছিলেন ৩৬ রান। এরপর ৬টি ম্যাচে এই ৩৬ রানের ইনিংসও খেলতে পারেননি তিনি।

একের পর এক ব্যর্থতার ফলে তামিম ইকবালকে নিয়ে সমালোচনার ঝড় বয়ে যাচ্ছিল। অবশেষে সেই সমালোচনার জবাব দিতে যেন খোলস ছেড়ে বেরিয়ে এলেন তামিম।

জিম্বাবুয়ের বিপক্ষে আজ দ্বিতীয় ম্যাচে ইনিংস ওপেন করতে নেমে শুরু থেকেই ঝড়ো ব্যাটিং করতে থাকেন তিনি। যার ফলে ৪২ বলেই হাফ সেঞ্চুরি পূরণ করেন ফেলেন। ১০টি বাউন্ডারি মেরে এই মাইলফলকে পৌঁছে যান তিনি। যা ছিল তার ক্যারিয়ারে ৪৮তম হাফ সেঞ্চুরি।

এ রিপোর্ট লেখার সময় তামিমের রান ৬১ বলে সংগ্রহ করেছেন ৬১ রান। তার সঙ্গী মুশফিকের রান ২৩ বলে ১৯। দলীয় রান ১৮ ওভারে ২ উইকেট হারিয়ে ৯৬।