‘হিন্দু-মুসলিম হয়েছে এক, খুনি মোদি গো ব্যাক’

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : ভারতের রাজধানী দিল্লিতে চলমান সাম্প্রদায়িক আগ্রাসনের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের (জবি) সাধারণ শিক্ষার্থীরা। রোববার (০১ মার্চ) জবির কাঁঠালতলা থেকে দুপুর ২টার দিকে বিক্ষোভ মিছিল শুরু হয়। মিছিলটি পুরো ক্যাম্পাস প্রদক্ষিণ শেষে ভাস্কর্য চত্বরে গিয়ে সংক্ষিপ্ত সমাবেশে মিলিত হয়।

মিছিলে ‘হিন্দু মুসলিম হয়েছে এক, খুনি মোদি গো ব্যাক’, ‘হিন্দু মুসলিম ভাই ভাই, খুনি মোদির ঠাঁই নাই’, ‘অসাম্প্রদায়িক বাংলায়, খুনি মোদির ঠাঁই নাই’ স্লোগান দিতে দেখা যায় শিক্ষার্থীদের।

বিক্ষোভ সমাবেশে বক্তারা বলেন, ভারত একটি বহুজাতিক রাষ্ট্র, মোদি সরকার ক্ষমতায় আসার পর হিন্দুত্ববাদী রাষ্ট্র প্রতিষ্ঠা করতে চাইছে। দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর মোদি সংবিধানের ৩৭০ ধারা বাতিল, ইন্টারনেট সেবা বন্ধসহ বিভিন্ন আইন করে সাম্প্রদায়িকতাকে উসকে দিচ্ছে।

সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্টের সহ-সভাপতি সুমাইয়া সোমা বলেন, হিন্দুত্ববাদী ফ্যাসিস্ট বিজেপি নরন্দ্রে মোদি সরকারের শাসনামলে এ পর্যন্ত অনেক সাম্প্রদায়িক ঘটনা ঘটেছে। বর্তমানে দিল্লিতে বর্বরোচিত হামলার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই।

এছাড়া উদ্ভিদবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী তিথী সরকার বলেন, আমি হিন্দু হলেও বলব এটা কোনো ধর্মের আচরণ হতে পারে না। এটা নির্ঘাত হিন্দুত্ববাদী চরমপন্থী রাজনীতির কালো থাবা।

Facebook Comments