বেনাপোলে শহীদের স্মরনে বিভিন্ন আয়োজনে ২১ শে ফেব্রুয়ারী পালিত

এস এম মারুফ, বেনাপোল (যশোর) প্রতিনিধি : “২১ শে ফেব্রুয়ারী আমার আলো আমার চোখ” এই স্লোগানে যশোরের বেনাপোলে দু’বাংলার সীমান্ত রেখার কঠোর নিরাপত্তার মধ্য দিয়ে পালিত হল আন্তজার্তিক মাতৃভাষা দিবস।
২১ শে ফেব্রুয়ারী সকালে ভারত ও বাংলাদেশের সিমান্ত রেখায় অস্থায়ী শহীদ বেদীতে ফুল দিয়ে দু বাংলার ভাষা প্রেমী মানুষের মিলন মেলার মধ্য দিয়ে পালিত হয় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজকের এই দিনটি আদায়ের লড়াইয়ে গর্জে উঠেছিল বাংলা মায়ের দামাল ছেলেরা। স্বপ্ন যখন দু’চোখে এঁকেছি এ স্বপ্ন পুরণ করবোই। এমনি দৃঢ় প্রতিক্ষার মাঝে বুকের তাজা রক্ত ঢেলে যে সব শহিদদের বিনিময়ে আজ আমরা পেয়েছি বিশ্ব জুড়ে ভাষার স্বীকৃতি। সেই সব শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতে প্রতি বছরের ন্যায় আজও সারা দেশের মতো বেনাপোল সীমান্ত রেখায় বিভিন্ন আয়োজনের মধ্যে পালিত হয়েছে আন্তজার্তিক মাতৃভায়া দিবস।

উক্ত অনুষ্ঠানে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের খাদ্য ও সরবরাহ মন্ত্রী শ্রী জ্যোতি প্রিয় মল্লিক ও বনগাঁ পৌর মেয়র শংকর আঢ্য’র নেতৃত্বে ভারতীয় শতশত বাংলা ভাষী মানুষ বাংলাদেশীদের ফুলের পাপড়ি ছিটিয়ে ও মিষ্টি দিয়ে বরন করে নেয় একে অপরের। এ সময় পোর বাংলার সীমানায় পা রাখেন- উত্তর ২৪ পরগনা মেন্টর জেলা পরিষদের শ্রী গোপাল শেট, দমদম পৌরসভার সিআইসি শ্রীমতি রিঙ্কু দত্ত। এপার বাংলা থেকে উপস্থিত ছিলেন, স্থানীয় সরকার পল্লী উন্নায়ন ও সমবায় মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী স্বপন ভট্টচার্য্য, যশোর ৮৫/১ শার্শা আসনের সংসদ সদস্য আলহাজ শেখ আফিল উদ্দীন, কাস্টমস কমিশনার বেলাল হোসাইন চৌধুরী, জেলা প্রশাষক ও জেলা ম্যাজিস্ট্রেট মোহাম্মদ শফিউল আরিফ, পুলিশ সুপার মুহাম্মদ আশরাফ হোসেন (পিপিএম), ৪৯ বিজিবি ব্যাটালিয়ন অধিনায়ক লেঃ কর্ণেল সেলিম রেজা, জেলা আওয়ামীলীগের সভাপতি শহিদুল ইসলাম মিলন, সাধারণ সম্পাদক শাহীন চাকলাদার, বেনাপোল স্থল বন্দরের ভারপ্রাপÍ পরিচালক আঃ জলিল, উপজেলা নির্বাহী অফিসার পুলক কুমার মন্ডল, একুশ উদযাপন পরিষদের সদস্য সচিব নুরুজ্জামান। ভাষা দিবসে দু’দেশের সীমান্ত সেনারা একে অপরকে ফুলের শুভেচ্ছা বিনিময় ও পতাকা উড়িয়ে হাজার হাজার ভাষা প্রেমী দিবসটি উযযাপন করে যৌথভাবে। এ সময় ভৌগলিক সীমারেখা ভুলে কেবল মাত্র ভাষার টানে একই সাথে গলা ছেড়ে গান পরিবেশন করে দু’বাংলার মানুষ। অনেক আনন্দ আর উল্লাসের মাধ্যমে সন্ধার আগেই শেষ হয় সীমান্ত রেখায় অনুষ্ঠিত হওয়া অনুষ্ঠানটি।

Facebook Comments