যুক্তরাজ্যে আরও চারজন করোনাভাইরাসে আক্রান্ত

আন্তর্জাতিক ডেস্ক : চীন থেকে পৃথিবীব্যাপী ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে যুক্তরাজ্যে আরও চার ব্রিটিশ নাগরিক আক্রান্ত হয়েছেন বলে নিশ্চিত করেছে দেশটির সরকার। এ নিয়ে যুক্তরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত রোগীর সংখ্যা দ্বিগুণ হলো। এর আগে দেশটির আরও চারজন এই ভাইরাসে আক্রান্ত হন। তাদের চিকিৎসা চলছে।

ব্রিটিশ দৈনিক গার্ডিয়ানের সোমবারের অনলাইন প্রতিবেদনে জানানো হয়েছে, নতুন করে যে চারজন ভাইরাসটিতে আক্রান্ত হলেন, তাদের একজন নারী ও বাকি তিনজন পুরষ। ব্রাইটনে এক সপ্তাহের পর্যবেক্ষণের পর তাদের শরীরে ভাইরাসটির উপস্থিতি শনাক্ত করা হয়েছে। এরপর তাদের বিশেষ চিকিৎসার জন্য স্থানান্তর করা হয়েছে লন্ডনে।

যুক্তরাজ্যের প্রধান চিকিৎসা কর্মকর্তা অধ্যাপক ক্রিস হুইটি বলেন, ‘ইংল্যান্ডে আরও চারজনের শরীরে নভেল করোনাভাইরাসের উপস্থিতি শনাক্ত করা হয়েছে। আর এর মাধ্যমে দেশে প্রাণঘাতী এই ভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়ালো আট জনে। তাদেরকে লন্ডনের হাসপাতালে রেখে চিকিৎসা দেয়া হচ্ছে।’

ব্রিটিশ সরকার প্রাণঘাতী করোনাভাইরাসকে জনস্বাস্থ্যের জন্য ‘গুরুতর এবং অত্যাসন্ন হুমকি’ হিসেবে ঘোষণা করার পরপরই নতুন করে ভাইরাসটিতে আক্রান্ত মানুষের খবর আসলো। এমন ঘোষণার কারণে করোনাভাইরাসের বিস্তার রোধে দেশটির সরকারের নেয়া প্রচেষ্টা জোরদারে অতিরিক্ত ক্ষমতা পাবে।

এর আগে যে চারজন ব্রিটিশ নাগরিক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন, তাদেরকে উত্তর লন্ডনের রয়্যাল ফ্রি হাসপাতালের এইচসিআইডি ইউনিটে চিকিৎসা দেয়া হচ্ছে। এছাড়া করোনাভাইরাসে আক্রান্ত আরও দুই চীনা নাগরিক ভর্তি রয়েছেন নিউ ক্যাসেলের এইচসিআইডি ইউনিটে।

চীনের উহান শহর থেকে নভেল করোনাভাইরাস বিশ্বের ত্রিশটির বেশি দেশে ছড়িয়ে পড়েছে। সোমবার পাওয়া হিসাব অনুযায়ী ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ৯১০ জন। আগামীকালের মধ্যে এই সংখ্যা হাজার ছাড়াবে বলে আশঙ্কা করা হচ্ছে। কেননা এ ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যাও এখন ৪০ হাজারের বেশি।

Facebook Comments