বাংলাদেশের অনিশ্চয়তায় পাকিস্তানের ক্ষতি ১৯ কোটি টাকা

স্পোর্টস ডেস্ক : ‘হবে, হবে না’, ‘হবে, হবে না’ করতে করতে শেষপর্যন্ত তিন দফায় পাকিস্তানে যেতে রাজি হয়েছে বাংলাদেশ জাতীয় ক্রিকেট দল। যার প্রথম দফায় এরই মধ্যে তিন টি-টোয়েন্টি খেলে এসেছে টাইগাররা। দ্বিতীয় দফায় একটি টেস্ট খেলতে আজ (মঙ্গলবার) সন্ধ্যায় ফের পাকিস্তানের উদ্দেশে রওনা হবে মুমিনুল হকের দল।

বাংলাদেশের জন্য নিরাপত্তা ব্যবস্থা ও আতিথেয়তার ক্ষেত্রে কোনো কমতি না রাখার সর্বাত্মক চেষ্টা করছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তবে পাকিস্তান সফরে বাংলাদেশের অনিশ্চয়তার কারণে প্রায় ৩৫ কোটি রুপি (বাংলাদেশের মুদ্রায় ১৯ কোটি টাকা) আর্থিক ক্ষতি গুনতে হচ্ছে পিসিবিকে। দেশটির শীর্ষস্থানীয় দৈনিক ডন জানিয়েছে এ খবর।

এ ক্ষতিটা মূলত মিডিয়া স্বত্ব বিষয়ক আয় থেকে গুনতে হবে পাকিস্তানকে। দেশটির ক্রিকেট বোর্ডের তথ্য মোতাবেক, ভারতের একটি সংস্থার কাছে তারা ২০২০ সালের জুন পর্যন্ত পাকিস্তানের সব খেলার মিডিয়া স্বত্ব বিক্রি করেছে। কিন্তু সেই সংস্থার কথা হচ্ছে, চুক্তিটা হয়েছে মূলত ২০১৯ সালের ডিসেম্বর পর্যন্ত। যা শেষ হয়ে গেছে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজের পরই।

কিন্তু পিসিবি বলছে, ২০২০ সালের জুন পর্যন্ত পাকিস্তানের সব খেলা তাদেরই সরাসরি সম্প্রচার করার কথা। আর সেজন্য এ ছয় মাসে প্রায় ৬০ লাখ ডলার (পাকিস্তানি মুদ্রায় প্রায় ৯৩ কোটি রুপি) তারা দেবে পিসিবিকে। দুই পক্ষই নিজেদের অবস্থানে অনড় ছিল। তবে শেষতক সমাধা হয়েছে, সেই সংস্থাই প্রচার করেছে টি-টোয়েন্টি সিরিজটি, করবে টেস্ট ও ওয়ানডে সিরিজও।

তবে এক্ষেত্রে আবার নিজেদের ফায়দাও ঠিক রেখেছে সেই সংস্থা। বাংলাদেশের বিপক্ষে সিরিজের আগে প্রচার-প্রচারণার জন্য যথেষ্ঠ সময় পাওয়া যায়নি- জানিয়ে ৬০ লাখের বদলে ৩৭ লাখ ৫০ হাজার ডলার পরিশোধ করতে রাজি হয়েছে তারা। যার মানে বাকি ২২ লাখ ৫০ হাজার ডলার বা ৩৪ কোটি ৭৬ লাখ ৯৫ হাজার রুপি ক্ষতি গুনতে হবে পাকিস্তানকে।

Facebook Comments