বিজয় দিবসে ডুজার স্থিরচিত্র প্রদর্শনী

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : মহান বিজয় দিবস-২০১৯ উপলক্ষে ‘সাহসের জয়’ স্থিরচিত্র প্রদর্শনী আয়োজন করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (ডুজা)। মুক্তিযুদ্ধের সময়ের এসব স্থিরচিত্র সাধারণ মানুষকে মনোযোগ সহকারে দেখতে দেখা যায়।

সোমবার সকাল সাড়ে ১০টায় এ স্থিরচিত্র প্রদর্শনী শুরু হয়। স্থিরচিত্র প্রদর্শনী উদ্বোধন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। এ সময় উপস্থিত ছিলেন ডুজার সভাপতি রায়হানুল ইসলাম আবিরসহ সাংবাদিক সমিতির অন্য নেতারা।

প্রদর্শনী শুরুর পর থেকে বিভিন্ন শ্রেণির মানুষ আগ্রহ উদ্দীপনা নিয়ে দেখতে থাকে। এসব স্থিরচিত্র নিজের মুঠোফোনে ধারণ করেন অনেকে।

ঢাবি উপাচার্য আখতারুজ্জামান বলেন, মুক্তিযুদ্ধের সময় সাংবাদিকরা যে অবদান রেখেছিল তা অনস্বীকার্য। এখানে যেসব চিত্র রয়েছে, সেখানে সাংবাদিকদের ভূমিকা ফুটে উঠেছে।
তিনি আরও বলেন, এসব ছবিতে দেখা যায় একাত্তরে এদেশের মানুষ কতটা বিজয়ের জন্য উন্মুখ ছিলেন। এদেশের সব শ্রেণির মানুষের জীবন শঙ্কায় ছিলেন। প্রদর্শনীতে একাত্তরের বাস্তবচিত্র ফুটে উঠেছে।
ডুজার সভাপতি রায়হানুল ইসলাম আবির বলেন, একাত্তরের মুক্তিযুদ্ধে সশস্ত্র যুদ্ধের পাশাপাশি কলম যুদ্ধ কতটা গুরুত্বপূর্ণ ছিল, তা দেখানোর জন্য মূলত এই প্রদর্শনী। প্রবীণ সাংবাদিকরা দেশের জন্য কি ভূমিকা রেখেছিলেন তা নবীন সাংবাদিকরা জানতে পারবে। এছাড়াও সাধারণ জনগণ একাত্তরের মুক্তিযুদ্ধে সাংবাদিকদের ভূমিকা সম্পর্কে জানতে পারবে।

Facebook Comments