পুরুষ ঘুমে স্বপ্নে ৭০ শতাংশ সময়ই পুরুষকে দেখে!

Online desk:

মানুষের সবচাইতে প্রিয় কাজগুলোর মধ্যে একটি হলো ঘুম। পর্যাপ্ত পরিমাণ ঘুম সুস্থ দেহ ও মস্তিষ্কের জন্য অনেক উপকারী। কিন্তু এই ঘুম সম্পর্কে কতোটা জানেন আপনি? ঘুম নিয়ে এমন অনেক অদ্ভুত তথ্যই আছে যা জানলে চমকে উঠবেন আপনি। যুক্তরাজ্যের  চলুন জেনে নেই তেমনই কিছু তথ্য। 

১) ঘুমের সময় কি হয়? ঘুমের সময় আপনার ব্রেইন রিচার্জ হয়, দেহের ক্ষতিগ্রস্ত কোষ আপনাআপনি ক্ষতিপূরণ করে নেয় এবং দেহ অনেক গুরুত্বপূর্ণ হরমোন নিঃসরণ করে।

২) একজন পুরুষ স্বপ্নে অন্য আরেকটি পুরুষকে দেখেন স্বপ্নের প্রায় ৭০% সময় ধরে। কিন্তু একজন নারী, নারী পুরুষ উভয়কেই সমান সময়ের জন্য দেখে থাকেন।

৩) মানুষ স্বপ্নে তাদের চেহারাই দেখেন যাদের জীবনে একটিবার হলেও দেখেছেন। একেবারে অচেনা কখনো কোথাও দেখা হয় নি এমন মানুষের চেহারা স্বপ্নে দেখা সম্ভব নয়।

৪) প্যারাসমনিয়া ঘুম সংক্রান্ত সবচাইতে মারাত্মক রোগের নাম। এই রোগে আক্রান্ত ব্যক্তি ঘুমের মধ্যে মারাত্মক সব অপরাধ ঘটিয়ে ফেলেন, যেমন, গাড়ি চালানো, শিশুদের উপর যৌন অত্যাচার, খুন, ধর্ষণ ইত্যাদি।

৫) অনেকের মতে স্বপ্নে রঙ দেখা যায় না। কিন্তু সত্যি তথ্য হচ্ছে মাত্র ১২% স্বপ্ন সাদাকালো দেখায়, বাকি পুরো স্বপ্নই রঙিন থাকে। সবচাইতে মজার ব্যাপার হচ্ছে যখন সাদাকালো টিভি’র যুগ ছিল তখনকার চাইতে বর্তমানের মানুষের রঙিন স্বপ্ন দেখার হার বেড়েছে।

৬) স্বপ্ন দেখা খুব স্বাভাবিক একটি শারীরিক ব্যাপার তা সেটি যে ধরণের স্বপ্নই হোক না কেন। যিনি স্বপ্ন দেখেন না তারই শারীরিক সমস্যা অর্থাৎ পারসোনালিটি ডিজঅর্ডার রয়েছে।

৭) ঘুম কতোটা গুরুত্বপূর্ণ? অনেকেই মনে করেন খাওয়ার তুলনায় ঘুমের গুরুত্ব বেশি নয়। কিন্তু আপনি জানেন কি আপনি না খেয়ে ২ সপ্তাহ পার করে দিতে পারলেও না ঘুমিয়ে ১০ দিন পার করলে মৃত্যুবরণ করতে পারেন?

৯) ঘুম ভাঙার ৫ মিনিটের মধ্যে স্বপ্নে যা দেখেছিলেন তার ৫০% আপনি মনে করতে পারবেন না। ১০ মিনিট পর প্রায় ৯০% স্বপ্নই আপনি ভুলে যাবেন।

১০) প্রতি ৫০ জন কিশোরের মধ্যে ১ জন কিশোর ঘুমের মধ্যে বিছানায় প্রস্রাব করে ফেলে।

সূত্র: ড্রিমস ডট কো ডট ইউকে

Facebook Comments