আপনিও হতে পারেন একজন নিয়মিত লেখক

সম্মানিত পাঠক!

১) আপনি প্রতিদিন কোনো না কোনো বই পড়েন। আপনার পঠিত বইয়ে যদি জীবনঘনিষ্ঠ এমন কোনো বিষয় বা বক্তব্য পান, যা আপনার ভালো লেগেছে এবং সমাজের ও মানুষের উপকার হবে বলে মনে করেন, তা যদি হুবহু লিখে আমাদের কাছে পাঠিয়ে দেন তাহলে আমরা আগ্রহের সঙ্গে প্রকাশ করব।

২) কোরআন মজিদের তরজমার ক্ষেত্রে সূরা ও আয়াত নম্বর, হাদিস শরিফের ক্ষেত্রে কিতাবের নাম, হাদিস নম্বর বা অধ্যায়ের নাম আর অন্য যে কোনো বইয়ের বেলায় বইয়ের নাম, লেখক, প্রকাশকাল, প্রকাশনী ও প্রকাশের স্থান সঠিকভাবে উল্লেখ থাকতে হবে। লেখা স্পষ্ট হাতের সুখপাঠ্য হওয়া বাঞ্ছনীয়। যদি কম্পোজ করে ই-মেইলে পাঠান আরও সুন্দর হবে। এভাবে আপনি একজন লেখক হয়ে উঠতে পারেন। সমাজ আপনার জ্ঞানের দ্বারা উপকৃত হতে পারে। আশা করি আল্লাহর দ্বীনের দায়ির খাতায় নাম লেখানোর সুযোগটি গ্রহণ করবেন।

৩) কলেজ এবং বিশ্ববিদ্যালয় পর্যায়ে শিক্ষার্থীদের লেখার সুযোগ দিচ্ছে দেশের স্বনামধন্য অনলাইন নিউজ পোর্টাল একুশের আলো ২৪ ডটকম।

ক্যাম্পাসের প্রতিদিনের ঘটনা, শিক্ষক-শিক্ষার্থীর মতামত, গল্প, কবিতা, বিভিন্ন ইভেন্ট, ক্যারিয়ার ভিত্তিক লেখা, জাতীয় প্রতিযোগিতার খবর, সংগঠনের কথা সবকিছুই তুলে ধরতে পারেন আপনি। ছবি/ভিডিওসহ লেখা পাঠান। একুশের আলো ২৪ প্রকাশ করবে আপনার লেখা। এভাবে আপনিও হতে পারেন একুশের আলোর নিয়মিত লেখক। এখনই সময় নিজেকে, নিজের ক্যাম্পাসকে তুলে ধরার, সুবর্ণ সুযোগ কাজে লাগানোর।

বি. দ্র. : শিক্ষক-শিক্ষার্থী, শুভাকাঙ্ক্ষী সবাই লিখতে পারেন রাইজিংবিডি ডটকম-এ। আপনারাও হতে পারবেন সেরা লেখক। আর জিতে নিতে পারেন রাইজিংবিডির (মাসভিত্তিক) পুরস্কার।

৪) যে কেউ আমাদের এখানে লিখতে পারেন। তবে, লেখাগুলো হতে হবে বাংলায়। আমাদের ইংরেজি বিভাগে প্রকাশের জন্য সম্পূর্ন ইংরেজিতে লিখে পাঠাতে পারেন। মান হতে হবে যথেষ্ঠ ভালো। লেখা দিলেই সেটা প্রকাশিত হবে না। আমরা প্রতিটি লেখা পড়ে তারপর প্রকাশ করে থাকি।

৫) প্রিয় পাঠক, লিখুন। নিজের অভিজ্ঞতা শেয়ার করুন। প্রকাশ করুন নিজের প্রতিভা। হতে পারেন লেখক অথবা মুক্ত সাংবাদিক। বিচিত্র, জীবন -যেমন, ভ্রমণ, ফ্যাশন, শিল্প-সাহিত্য, ক্যাম্পাস বিষয়ক যেকোনো লেখা সর্বোচ্চ ১০০০ শব্দের মধ্যে গুছিয়ে লিখে আপনার নিজের ছবি এবং যে বিষয় নিয়ে লেখা তার ছবি (যদি থাকে)সহ মেইল করুন।

৬) লিখতে মন চায় সবার। কিন্তু লেখা প্রকাশ করার সুযোগটা অনেকেরই হয়ে উঠেনা। একুশের আলো ২৪ বিশেষত্ব ও বৈচিত্রে বিশ্বাসী। প্রায় প্রতিটা মানুষের জীবন বৈচিত্রে পরিপূর্ণ। আপনার জীবনেও হয়তো আছে বৈচিত্রময় নানান ঘটনা। আছে আনন্দময় ভ্রমণের বিচিত্র অভিজ্ঞতা। অথবা আপনার আশে-পাশে এমন কিছু দেখার আছে যা অনেককে দেখাতে ইচ্ছুক আপনি। মজার অথবা তিক্ত অভিজ্ঞতা, কিংবা নিজে জানেন তাই অন্যকে সেই অদেখা দর্শনের সন্ধান দিতে চান। সেইসব কিছু বিবেচনায় এনে একুশের আলো অনলাইন আপনাদের লেখা পাঠকের কাছে পৌঁছে দেবে।

”একুশের আলো ২৪ ‘-এ লেখা পাঠানোর সময় এর ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ আপনারা পড়ে নেবেন। কেউ লেখা পাঠালে ধরে নেওয়া হবে তিনি ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ পড়ে তাতে সম্মতি জ্ঞাপন করেছেন। প্রকাশিত লেখার বক্তব্য, মত ও স্বত্ব লেখকের নিজস্ব। সেক্ষেত্রে প্রকাশিত লেখার আইনগত বা অন্য কোনো দায়দায়িত্ব একুশের আলো ২৪ বহন করে না। ‘একুশের আলো ২৪‘-এর উদ্দেশ্য মত প্রকাশের পরিসর বাড়ানো, সৃষ্টিশীলতাকে উৎসাহ দেওয়া, লেখক-পাঠক যোগাযোগের মাত্রা প্রসারিত করা। আমরা আশা করি, ‘নীতিমালা ও ব্যবহারবিধি’ মেনে ব্লগাররা ইতিবাচকভাবে এসব সুযোগ ব্যবহার করবেন।

নীতিমালা ও ব্যবহারবিধি:

* বাংলাদেশে প্রচলিত আইন লঙ্ঘন করে কোনো লেখা প্রকাশ করা যাবে না।

* অশ্লীল ও অশালীন ইঙ্গিতপূর্ণ এমন কোনো শব্দ, বাক্য, ছবি, ভিডিও ও অডিও ব্যবহার করা যাবে না, যা নারীকে হেয় করতে পারে।

* কোনো পর্নোগ্রাফিক ছবি, লেখা, তথ্য বা ভিডিও প্রকাশ করা যাবে না। কোনো পর্নোগ্রাফিক সাইটের লিংক দেওয়া যাবে না।

* এমন কোনো লেখা প্রকাশ করা যাবে না যা সামাজিক দৃষ্টিভঙ্গি থেকে অশ্লীল বা অশালীন বলে বিবেচিত হতে পারে।

* অশালীন ইঙ্গিতপূর্ণ কোনো শব্দ, শব্দবন্ধ বা বাক্য ব্যবহার করা যাবে না।

* কাউকে হেয় প্রতিপন্ন করার উদ্দেশে কোনো ব্যক্তির অনুমতি ছাড়া/গোপনে তোলা কোনো ছবি প্রকাশ করা যাবে না।

* লিখুন আপনার আশপাশের অনিয়ম ও দুর্ভোগের চিত্র নিয়ে। নিজেকে ফ্রিল্যান্স জার্নালিস্টও এক্ষেত্রে ভাবতে পারেন। দেশে কিংবা বিদেশে আপনি যেখানেই ভ্রমণ করুন না কেন, লিখুন সেইসব স্মৃতি নিয়ে। অথবা যে বিষয় নিয়ে আপনি লিখতে চান। লিখুন সাবলীল ভাষায়।

* প্রথমবার লেখা পাঠানোর সময় বিষয়ের ছবির সঙ্গে আপনার নিজের একটা ছবি দিতে হবে। আপনার মোবাইল নাম্বার থাকতে হবে। এরপর থেকে শুধু বিষয়ের ছবি দিলেই হবে।

* লেখা পাঠানোর ৭২ ঘণ্টার মধ্যে প্রকাশিত না হলে বুঝতে হবে লেখা অযোগ্য বলে বিবেচিত হয়েছে।

* অন্যের লেখা কপি করে পাঠানো থেকে বিরত থাকুন। কপিরাইট সংক্রান্ত ঝামেলা এড়াতে এখানে শুধুমাত্র আপনার মৌলিক লেখাগুলোই পোস্ট করার অনুরোধ করা হল। তৃতীয় কোনো ব্যক্তির লেখা, অনুমতি ছাড়া কারো তোলা ছবি, ব্যক্তিগত কোনও গবেষণাপত্র এখানে প্রকাশের উদ্দেশে পাঠানো যাবে না। কপি করা লেখার বেপারে কেউ অভিযোগ করলে সেক্ষেত্রে আপনিই দায়ী থাকবেন, একুশের আলো ২৪ এক্ষেত্রে কোন ভাবেই দায়বদ্ধ থাকবে না।

* এখানে প্রকাশিত লেখাটি একুশের আলো ২৪ এর নিজস্ব সম্পত্তি বলে গণ্য হবে।

* আপনার লেখা প্রকাশিত হলে যতো বেশি শেয়ার করবেন তাতে আপনার লেখা বেশি পাঠকের কাছে পৌঁছাবে।

* লেখা প্রকাশিত হবার পরবর্তী ২৮ দিনের মধ্যে যে লেখা যতো বেশি হিট হবে সেটা সেরা লেখা হিসেবে বিবেচিত হবে।

* সেরা লেখকদের জন্য থাকবে একুশের আলোর পক্ষ থেকে (মাসভিত্তিক) উপহার। সুযোগ রয়েছে একুশের আলোর বর্ষ সেরা লেখক হবার।

* লেখা পাঠাতে পেইজে ইনবক্স করুন।

Facebook Comments