ঢাবি রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ও প্রধান আর.এস.এল মাহমুদুর রহমান

স্কাউটিং একটি বিশ্বব্যাপী যুব সংস্থা। স্কাউটিং-এর মূল লক্ষ্য হচ্ছে শিশু, কিশোর-কিশোরীদের শারীরিক, মানসিক, নৈতিক, বুদ্ধিবৃত্তিক এবং সামাজিক গুণাবলী উন্নয়নের মাধ্যমে তাদেরকে পরিবার, সমাজ দেশ তথা বিশ্বের সুনাগরিক হিসেবে গড়ে তোলা। স্কাউট কার্যক্রমে কতকগুলি বিশেষ বৈশিষ্ট্য লক্ষণীয়: হাতেকলমে কাজশেখা; ছোট-দল পদ্ধতিতে কাজ করা; ব্যাজ পদ্ধতির মাধ্যমে কাজের স্বীকৃতি প্রদান; মুক্তাঙ্গনে কাজ সম্পাদন, তিন আঙ্গুলে সালাম ও ডান হাত করমর্দন, স্কাউট পোশাক, স্কার্ফ ও ব্যাজ পরিধান এবং সর্বদা স্কাউট আইন ও প্রতিজ্ঞা মেনে চলা। স্কাউটদেরকে আন্দোলনের প্রতিষ্ঠাতা লর্ড ব্যাডেন পাওয়েলের নির্দেশিত নিয়ম অনুসারে অনুশীলন, প্রতিজ্ঞাপাঠ ও দীক্ষা গ্রহণের মাধ্যমে স্কাউট আন্দোলনে সদস্য হতে হয়। স্কাউটদের মটো বা মূলমন্ত্র হচ্ছে: কাব- যথাসাধ্য চেষ্টা করা; স্কাউট- সদা প্রস্তুত; এবং রোভার- সেবাদান।

স্কুল থেকে শুরু করে বিশ্ববিদ্যালয় পড়ুয়া শিক্ষার্থীদের জন্য জন্য রয়েছে স্কাউটিং করার সুযোগ সুবিধা। উল্লেখ্য যে,ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ বাংলাদেশের সুপ্রাচীন এবং সর্ববৃহৎ রোভার স্কাউট গ্রুপ। ১৯৬৬ সাল থেকে ঢাকা বিশ্ববিদ্যালয়ে রোভারিং কার্যক্রম বিদ্যমান। স্বাধীনতার পর থেকে বাংলাদেশের স্কাউটিং জগতে স্কাউটিংয়ের বিকাশে মাতৃসংগঠন হিসেবে ভূমিকা পালন করে আসছে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ। এছাড়া ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের রয়েছে অতীত গৌরবময় স্মৃতি। এ পর্যন্ত ২১ জন রোভার পিআরএস(প্রেসিডেন্ট রোভার স্কাউট) এ্যাওয়ার্ড অর্জন করেছেন যা স্কাউটিং এর সর্বোচ্চ খেতাব এবং মহামান্য রাষ্ট্রপতি নিজ হাতে দিয়ে থাকেন।

এরই ধারাবাহিকতা ধরে রাখতে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সম্পাদক ও প্রধান রোভার স্কাউট লিডার হিসেবে দায়িত্ব পেয়েছেন ইসলামের ইতিহাস ও সংস্কৃতি বিভাগের সহযোগী অধ্যাপক জনাব মাহমুদুর রহমান স্যার। একই সাথে তিনি স্কাউটের উপ-কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন। আজ বুধবার (১৬ ই অক্টোবর,২০১৯) বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট ডেন, টিএসসিতে অনুষ্ঠিত অভ্যন্তরীণ সভায়(আরএসএল মিটিং) তিনি এ দায়িত্ব লাভ করেন।

মাহমুদুর রহমান স্যার স্কুল জীবন থেকেই স্কাউটিংয়ের সঙ্গে জড়িত। তিনি ১৯৯৩ থেকে ১৯৯৫ সাল পর্যন্ত লিডার হিসাবে দায়িত্ব পালন করেন। ২০০১-২০০৫ পর্যন্ত অধ্যায়নরত অবস্থায় ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপের সঙ্গে সম্পৃক্ত থেকে বিভিন্ন গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে শহীদ রমিজউদ্দিন ক্যান্টনমেন্ট ডিগ্রি কলেজ ও ২০০৯ সালে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রোভার স্কাউট লিডার হিসাবে দায়িত্ব পালন করেন।

২০১০ সাল থেকে ঢাবি রোভার স্কাউট গ্রুপের আরএসএল ও ট্রেজারারসহ বিভিন্ন দায়িত্ব পালন করছেন। ২০১৭ সালের এপ্রিলে তিনি বাংলাদেশ স্কাউটস ঢাকা জেলার রোভার স্কাউট প্রতিনিধি নির্বাচিত হন।

জনাব মাহমুদুর রহমান স্যারের নেতৃত্ব ও দিকনির্দেশনায় আগামী দিনে ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ অনেক দূর এগিয়ে যাবে বলে সকলের প্রত্যাশা।

নিগার সুলতানা সুপ্তি
রোভার মেট
ঢাকা বিশ্ববিদ্যালয় রোভার স্কাউট গ্রুপ।

Facebook Comments