বিনিয়োগে বাংলাদেশ সবচেয়ে লাভজনক স্থান: পররাষ্ট্রমন্ত্রী

নিজস্ব প্রতিবেদক : বিনিয়োগের ক্ষেত্রে বাংলাদেশ এখন বিশ্বের সবচেয়ে লাভজনক স্থান বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

তিনি বলেন, পররাষ্ট্র মন্ত্রণালয় বিদেশি বিনিয়োগ আনতে কাজ করে যাচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দেখানো পথে অর্থনীতি ও বাণিজ্য কূটনীতি এগিয়ে নিতে হবে।

মঙ্গলবার পররাষ্ট্র মন্ত্রণালয়ে ‘বাংলাদেশ বাণিজ্য ও বিনিয়োগ সুযোগ’ বিষয়ক সেমিনারে তিনি এমন মন্তব্য করেন। বিদেশি বিনিয়োগ আকর্ষণে মন্ত্রণালয়ের কর্মকর্তাদের জন্য এ সেমিনারের আয়োজন করা হয়।

সেমিনারে বিশেষ বক্তা হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষের (বিডা) নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম, বাংলাদেশ হাইটেক পার্কের নির্বাহী পরিচালক হোসনে আরা এবং বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী প্রমুখ।

বিডার নির্বাহী চেয়ারম্যান কাজী মো. আমিনুল ইসলাম বলেন, আমি মনে করি বাংলাদেশের দুটি সরকার আছে। একটি দেশের ভেতর, অন্যটি দেশের বাইরে; তারা বিশ্বে বাংলাদেশের প্রতিনিধিত্ব করছেন।

তার মতে, যারা দেশের বাইরে প্রতিনিধিত্বকারীরা তারা বিদেশি বিনিয়োগ আকর্ষণে সবচেয়ে বেশি ভূমিকা রাখতে পারেন। বাংলাদেশে এখন বিনিয়োগ পরিবেশ ভালো উল্লেখ করে আমিনুল ইসলাম বলেন, সরকার যেসব পদক্ষেপ নিয়েছে তাতে শিগগিরই বিদেশি বিনিয়োগ বাড়বে।

সেমিনারে জানানো হয়, মোট দেশজ উৎপাদনের (জিডিপি) আকার বেড়ে ৭ শতাংশের ওপরে রয়েছে। মাথাপিছু আয় বেড়েছে। কেন্দ্রীয় ব্যাংকে বেড়েছে বিদেশি মুদ্রার মজুতও।

নির্বাচনের বছরেও অস্বাভাবিক মূল্যস্ফীতি লক্ষ্য করা যায়নি উল্লেখ করে বক্তারা বলেন, দেশে শান্তিপূর্ণ রাজনৈতিক পরিবেশ রয়েছে। বর্তমান সরকারও বিনিয়োগবান্ধব। ফলে বিনিয়োগ আকর্ষণে দৃষ্টি দেয়া জরুরি।

Facebook Comments