ভারত থেকে আসা রোহিঙ্গা ঠেকাতে সিলেটে সতর্ক বিজিবি

সিলেট সংবাদদাতা : মিয়ানমার থেকে ভারতে পালিয়ে যাওয়া রোহিঙ্গারা এবার সিলেটের বিভিন্ন সীমান্ত দিয়ে বাংলাদেশে অনুপ্রবেশ করছেন। ভারতে রোহিঙ্গাদের ধরপাকড় শুরু হওয়ায় সিলেটের বিভিন্ন সীমান্ত দিয়ে অনুপ্রবেশের চেষ্টা চালাচ্ছেন তারা। এ অবস্থায় ভারত থেকে যাতে কোনো রোহিঙ্গা বাংলাদেশে অনুপ্রবেশ করতে না পারে সে লক্ষ্যে সীমান্তে বিজিবি ও সিলেট নগরে পুলিশ বিশেষ সতর্কতা জারি করেছে।

গত ২০ জানুয়ারি জকিগঞ্জ সীমান্ত দিয়ে ঢুকে নগরের কদমতলীর সিলেট কেন্দ্রীয় বাস টার্মিনালে এসে ৬ রোহিঙ্গা পুলিশের হাতে আটক হন। এরপর তাদের কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে পাঠানো হয়। এর আগেও সিলেট নগরের বিভিন্ন এলাকা থেকে রোহিঙ্গাদের আটক করা হয়।

সিলেট নগরের কদমতলীর কেন্দ্রীয় বাস টার্মিনাল থেকে আটক ৬ রোহিঙ্গা পুলিশকে জানান, সিলেটের জকিগঞ্জ উপজেলার একটি সীমান্ত দিয়ে বাংলাদেশে প্রবেশ করেছেন তারা। শেখ আহমদ নামে তাদের এক আত্মীয় বর্তমানে কক্সবাজারের উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে আছেন।

গত বছর বাংলাদেশি পাসপোর্ট তৈরির চেষ্টাকালে নগরীর রায়নগর থেকে এক দালাল ও দুই রোহিঙ্গা তরুণীকে আটক করেছিল পুলিশ। তাদের বিরুদ্ধে নিয়মিত মামলাও দায়ের করে পুলিশ। এছাড়া গত বছর মহানগরের শাহপরাণ থানা এলাকা থেকে আরেক রোহিঙ্গা নাগরিককে আটক করে পুলিশ।

সিলেট মহানগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার জেদান আল মুসা জানান, রোহিঙ্গারা যাতে সিলেট নগরের কোথাও আশ্রয় নিতে না পারে সে ব্যাপারে পুলিশের পক্ষ থেকে বিশেষ ব্যবস্থা নেয়া হয়েছে। বাস টার্মিনাল ও রেলওয়ে স্টেশনসহ গুরুত্বপূর্ণ স্থানগুলোতে নজরদারি বাড়ানো হয়েছে। সন্দেহভাজন কাউকে দেখা গেলে তাকে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।

এ বিষয়ে বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) সিলেটের সেক্টর কমান্ডার কর্নেল মো. নাসির উদ্দিন জানান, রোহিঙ্গাদের অনুপ্রবেশ ঠেকাতে সিলেট ও সুনামগঞ্জের সবকটি সীমান্তে বিশেষ বিজিবি সতর্কতা জারি করা হয়েছে। সীমান্তে টহলও বৃদ্ধি করা হয়েছে। বাংলাদেশে রোহিঙ্গাদের পুশইন করার চেষ্টা করা হলে কোনো ধরনের ছাড় দেয়া হবে না।

WP2Social Auto Publish Powered By : XYZScripts.com