১০ মাস দেশের মাটিতে খেলা নেই টিম বাংলাদেশের

বিশেষ সংবাদদাতা : ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট টুর্নামেন্ট বিপিএল দরজায় কড়া নাড়ছে। সবকিছু ঠিক থাকলে নতুন বছরের একদম শুরুতে আগামী ৫ জানুয়ারি মাঠে গড়াবে ক্রিকেট, বিনোদন, বিপনন ও বাণিজ্যের সমাহারে পরিপূর্ণ প্যাকেজ বিপিএল। এখন ক্রিকেট অনুরাগীদের অপেক্ষা বিপিএলের জন্যই।

তার আগে গতকাল ২২ ডিসেম্বর, শনিবার শেষ হয়ে গেলো টিম বাংলাদেশের ২০১৮ সাল। সারাবছর জুড়েই খেলার মধ্যে ছিলো বাংলাদেশ দল। দেশে ও বিদেশে টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি- তিন ফরম্যাটেই একটা ব্যস্ত বছর কেটেছে টাইগারদের।

জয়-পরাজয়ের পরিসংখ্যানে চোখ বুলালে দেখা যায় ২০১৮ সালে বাংলাদেশ ৮টি টেস্ট খেলেছে, জিতেছে ৩টিতে (দুইটি ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে, অন্যটি জিম্বাবুয়ের সাথে)। একটি টেস্ট ড্র থেকে গিয়েছে, শ্রীলঙ্কার সাথে জানুয়ারির ৩১ থেকে ৪ ফেব্রুয়ারি পর্যন্ত চট্টগ্রামে। হেরেছে বাকি চারটিতে (দুইটি ওয়েস্ট ইন্ডিজ, একটি করে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়ের কাছে)।

ওয়ানডে ক্রিকেটে চলতি বছর বাংলাদেশ দল খেলেছে ২০টি ম্যাচ, জয় মিলেছে ১৩ ম্যাচে, হার বাকি ৭টিতে। আর বিশ ওভারের ফরম্যাট টি-টোয়েন্টি ক্রিকেটে ১৬ ম্যাচের মধ্যে জয় পাঁচটিতে, হার বাকি ১১টিতেই।

মাশরাফি, সাকিব, তামিম, মুশফিক, মাহমুদউল্লাহদের ২০১৮ সাল শেষ। এ বছর জাতীয় দলের আর কোনো কার্মক্রম নেই। ফেব্রুয়ারিতে নিউজিল্যান্ড সফর দিয়ে আবার নতুন বছর- ২০১৯ সালে ব্যস্ত হয়ে উঠবে জাতীয় দল। সে হিসেবে দেড় মাসের মতো সময় বিরতি।

কিন্তু ঘরের মাঠে খেলা যে অনেক দিন পর। ক্যালেন্ডারের পাতা উল্টে হিসেব করলে দেখা যাবে দেশের মাটিতে আগামী দশ মাস কোনো খেলা নেই টিম বাংলাদেশের। এ দীর্ঘ সময় ঘরের মাঠে টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি খেলার সুযোগ মিলবে না টাইগারদের।

আগামী বছর অক্টোবরের প্রথম সপ্তাহে তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ খেলতে আসার কথা রয়েছে অস্ট্রেলিয়ার। মাসের ৭ থেকে ১২ তারিখের মধ্যে হবে এই তিন ম্যাচ। একই মাসের শেষ দিকে বাংলাদেশ সফরের কথা রয়েছে আফগানিস্তানেরও। তবে কোনোটিরই চূড়ান্ত দিনক্ষণ ঠিক হয়নি।

পরে নভেম্বরে দুই টেস্ট ও তিন টি-টোয়েন্টি খেলতে ভারতে যাবে বাংলাদেশ দল। সে সফর শেষ করে শ্রীলঙ্কার মাটিতে হবে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। যার মানে দাঁড়ায় ২০১৯ সালে ঘোষিত ফিউচার ট্যুর প্ল্যান অনুযায়ী ঘরের মাঠে কোনো ওয়ানডে নেই টিম টাইগারদের। ঘরের মাঠে হবেই সাকুল্যে দুইটি সিরিজ।

Facebook Comments