অগ্নিকাণ্ডে যমুনা সার কারখানা বন্ধ

জামালপুর সংবাদদাতা : জামালপুরের সরিষাবাড়ী যমুনা সার কারখানায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এ ঘটনার পর থেকে কারখানাটি বন্ধ রয়েছে। মঙ্গলবার ভোরে অ্যামোনিয়া প্লান্টে স্টার্ট আপ হিটার পাইপ বিস্ফোরণ হলে এ ঘটনা ঘটে।

কারখানার ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মাহবুবা সুলতানা জানান, ইউরিয়া প্লান্টে যান্ত্রিক ত্রুটির কারণে ১০ নভেম্বর যমুনা সার কারখানার উৎপাদন বন্ধ হয়ে যায়। এর মেরামত কাজ শেষ করতে ১২ দিন লাগে। মেরামত শেষে কারখানাটি চালু করে মঙ্গলবার উৎপাদনে যাওয়ার কথা ছিল। এর মধ্যে হঠাৎ করে মঙ্গলবার ভোর সাড়ে ৫টার দিকে অ্যামোনিয়া প্লান্টে স্টার্ট আপ হিটার পাইপে ফাটল দেখা দেয়। এসময় বিকট শব্দে পাইপটি বিস্ফোরণে হাইড্রোজেন গ্যাসে অগ্নিকাণ্ডের সূত্রপাত হয়। মুহূর্তের মধ্যে আগুন ছড়িয়ে পড়ে। পরে নিজস্ব দমকল বাহিনীর কর্মীরা সকাল ৬টা থেকে সাড়ে ৮টা পর্যন্ত চেষ্টা চালিয়ে আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হয়

এ দুর্ঘটনার কারণ ও ক্ষয়ক্ষতির পরিমাণের জন্য কারখানার মেরামত বিভাগের প্রধান শেখ আব্দুল্লাহকে আহ্বায়ক করে ৬ সদস্যের একটি তদন্ত টিম গঠন করা হয়েছে। তদন্ত টিমকে আগামী ৭ দিনের মধ্যে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন ওই কর্মকর্তা।

Facebook Comments