মজাদার নেহারি

ফিচার ডেস্ক : ঈদুল আজহার তিন দিন পর এখন প্রায় সব ঘরেই কোরবানির পশুর মাংশ রান্না কমে আসছে। এবার সাদ বদলের জন্য গরু কিংবা খাসির পায়া দিয়ে রাঁধতে পারেন মজাদার নেহারি।

উপাদান

খাসি বা গরুর পায়া ১ কেজি; পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, বড় এলাচ গুঁড়া ১ চা চামচ, শাহি জিরা আধা চা চামচ, লবঙ্গ ৩-৪টি, শুকনো মরিচ ৩-৪টি, সয়াবিন তেল ২ টেবিল চামচ, তেজপাতা ২-৩টি, রসুন ১ টেবিল চামচ, হাড়সহ মাংস ১ কেজি, আদা মোটা কুচি ২ টেবিল চামচ, ছোট এলাচ গুঁড়া আধা চা চামচ, গোলমরিচ গুঁড়া ২ চা চামচ, দারুচিনি ২টি, কাঁচামরিচ ১০-১২টি, লবণ স্বাদমতো, সিরকা ৪ টেবিল চামচ।

প্রস্তুত প্রণালি

হাড় ও মাংস লবণ ও সিরকা দিয়ে ভিজিয়ে রাখুন ২ ঘণ্টা। পানি দিয়ে ধুয়ে ঝরিয়ে নিন। তেলে হাড় ও মাংস লাল করে ভেজে তুলে রাখুন। সেই তেলে বড়-ছোট এলাচ, আদা, রসুন, শাহি জিরা, গোলমরিচ, লবঙ্গ, দারুচিনি দিয়ে ২ মিনিট ভাজুন। মাংস, পেঁয়াজ, রেরেস্তা, শুকনো মরিচ দিয়ে ভাজুন আরো ২-৩ মিনিট। এবার মাংস অনেক ডুবিয়ে পানি দিন। ঢেকে মৃদু আঁচে ৩-৪ ঘণ্টা রান্না করুন। ২ ঘণ্টা পর লবণ ও কাঁচামরিচ দিন।

হাড় থেকে মাংস খুলে খুলে আসবে। ঝোল ঘন থাকবে কিন্তু অনেক ঝোল থাকবে, এ অবস্থায় নামিয়ে নিন। এবার অল্প তেলে রসুন কুচি লাল করে ভেজে ঝোলের ভিতর দিয়ে দিন। পরিবেশনের আগে ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি ও আদা কুচি দিয়ে গরম গরম পরিবেশন করুন ঐতিহ্যবাহী ঢাকাই খাবার নেহারি।

‘ঢাকাই খাবার’গ্রন্থের জন্য এই প্রণালি দিয়েছিলেন রন্ধনশিল্পী লবী রহমান।

Facebook Comments