বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতিতে নাখোশ যুক্তরাষ্ট্র

unযুক্তরাষ্ট্র, ২৮ ফেব্রুয়ারি: প্রতিবছরের মতো এবারেও বিশ্বের বিভিন্ন দেশের মানবাধিকার পরিস্থিতি নিয়ে প্রতিবেদন প্রকাশ করতে গিয়ে বাংলাদেশ প্রসঙ্গে যুক্তরাষ্ট্র চরম অসন্তোষ প্রকাশ করেছে। প্রতিবেদনে বলা হয়েছে, বাংলাদেশে শ্রমিকের অধিকার ক্ষুণ্ণ হচ্ছে, শিশুশ্রম রয়েছে। বিচার বহির্ভূত হত্যা সম্পর্কে

উদ্বেগ প্রকাশ করে   রাজনৈতিক নেতাদের দীর্ঘ সময় ধরে আটকে রাখার বিষয়টিও ভালোভাবে নিচ্ছে না যুক্তরাষ্ট্র।

গত বছরের ঘটনাবলি তুলে ধরে এই প্রতিবেদনে বলা হয়, সংবিধানে ব্যক্তি স্বাধীনতা ও জীবনের নিরাপত্তা নিশ্চিত করার কথা বলা হলেও বাংলাদেশে সরকারি বাহিনী বিচার বহির্ভূত হত্যাকাণ্ডে জড়িত বলে অভিযোগ রয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, প্রশাসন নাগরিকদের ব্যক্তি অধিকারে হস্তক্ষেপ করেছে, রাজনৈতিক সহিংসতা এবং সরকারি দুর্নীতি মারাত্মক সমস্যা হিসেবেই রয়ে গেছে।

কিছু বেসরকারি প্রতিষ্ঠান  (এনজিও) তাদের কাজকর্মে অনানুষ্ঠানিক প্রতিবন্ধকতার মুখোমুখি হয়েছে বলেও উল্লেখ করা হয়েছে এই প্রতিবেদনে।

আরো বলা হয়েছে, ২০১৩ সালে ধর্মীয় ও সম্প্রদায়গতভাবে সংখ্যালঘুদের উপর সামাজিক সহিংসতা অব্যাহত ছিল।

আইনের শাসনে দুর্বলতা মানবাধিকার লঙ্ঘনের  সুযোগ বাড়িয়ে দিয়েছে, নাগরিকদের অধিকার চর্চায় বাধা সৃষ্টি করেছে বলেও দাবি করা হয়েছে প্রতিবেদনে।

সাম্প্রতিক সময়ে আইন-শৃঙ্খলা বাহিনীর নির্যাতন ও হত্যার ঘটনায় মামলা পরিচালনা এবং তদন্তে সমন্বিত উদ্যোগ বাংলাদেশে দেখা যায়নি বলেও উল্লেখ করছে যুক্তরাষ্ট্র।

Facebook Comments