ভাষার জন্য আত্মত্যাগকারীদের জাতি চিরকাল স্মরণ করবে : প্রধানমন্ত্রী

Hasina Picঢাকা, ২১ ফেব্রুয়ারি: ভাষার জন্য আত্মত্যাগকারীদের জাতি চিরকাল স্মরণ করবে উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, পৃথিবীতে খুব কম দেশই আছে যে দেশের মানুষ মাতৃভাষা রক্ষার জন্য আত্মত্যাগ করেছে। আমাদের দেশের মানুষ সব সময় নিজেদের অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করেছে। এ জাতি কখনোই মাথা নত করেনি।

শুক্রবার বিকালে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটে বক্তব্য দেয়ার সময় এসব কথা বলেছেন তিনি। এ সময় সেখানে তিনি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের চার দিনব্যাপী সেমিনারের উদ্বোধন ঘোষণা করেন।
আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে বাংলা ভাষাকে স্বীকৃত দেবার লক্ষে উদ্যোগী প্রবাসী প্রয়াত রফিকের প্রতি শ্রদ্ধা জানান। প্রধানমন্ত্রী তার প্রতি শ্রদ্ধা জানিয়ে বলেন, তাঁর নাম ইতিহাসে লেখা থাকবে। আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ২১ ফেব্রুয়ারিকে স্বীকৃতি দেয়ার জন্য অনেক পরিশ্রম করতে হয়েছে উল্লেখ করে বলেন, সব দেশের রাষ্ট্রপ্রধান, সরকারপ্রধানের কাছে ভাষা-আন্দোলনের তথ্য ও ছবি পাঠানো হয়েছে। খুব অল্প সময়ের মধ্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে একুশে ফেব্রুয়ারি স্বীকৃতি পেয়েছে। যার জন্য তাদের অবদান অনস্বীকার্য।
বাংলা ভাষাকে ১৯৫২ সালে রক্ত দিয়ে এক রফিক মর্যাদা এনে দিয়েছেন পরবর্তীতে আরেক রফিক উদ্যোগ নিয়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে একুশে ফেব্রুয়ারিকে স্বীকৃতি দিয়েছেন বলে মন্তব্য করেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, আমি তাদের প্রতি শ্রদ্ধা জ্ঞাপন করছি। ইতিহাস তাদেরকে চিরকাল স্মরন করবে তাদের এই ত্যাগের জন্য।
দেশের ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য সবকিছু আমরা সমুন্নত রাখতে পারব মন্তব্য করে প্রধানমন্ত্রী তার বক্তব্যে বলেন, বাংলাদেশকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত দেশ হিসেবে গড়ে তুলতে পারব, এই বিশ্বাস আমার আছে। সময়ের বিবর্তনে আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট আন্তর্জাতিক মানসম্পন্ন হবে বলেও আশাবাদ ব্যাক্ত করেন এসময় প্রধানমন্ত্রী।

Facebook Comments