নির্দলীয় সরকারের অধীনে নির্বাচন দিতে হবে : ড. ইউনূস

dr.yunusএকুশেরআলো২৪ডেস্ক: একটি নির্দলীয় ও নিরপেক্ষ সরকারের অধীনে নির্বাচন হওয়া উচিত বলে মন্তব্য করেছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ ড. মুহাম্মদ ইউনূস। এজন্য দ্রুততম সময়ের মধ্যে রাজনৈতিক দলগুলো সমঝোতায় পৌঁছাতে হবে বলেও মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার বেলা সাড়ে ১২টায় রাজধানীর মিরপুরস্থ ইউনূস সেন্টারে বঙ্গবীর কাদের সিদ্দিকীর সঙ্গে মত বিনিময় শেষে তিনি সাংবাদিকদের একথা বলেন।

ড. ইউনূস বলেন, সুষ্ঠু নির্বাচনের জন্য নির্দলীয় সরকারের কোনো বিকল্প নেই।এজন্য দলীয় সরকারের বাইরে থেকেই নির্বাচন দিতে হবে। দেশের মানুষ কোনো ধরনের অঘটন চায় না। আমরা দেশে কোনো ধরনের অঘটন হতে দেবো না।

শঙ্কা প্রকাশ করে তিনি বলেন, দেশের আকাশে অশান্তির কালো মেঘ ঘনিয়ে আসছে। কিন্তু এটা মানুষের প্রাপ্য নয়।

রাজনৈতিক দলের প্রতি হুঁশিয়ারি দিয়ে ড. ইউনূস বলেন, কোনো দলের কারণে যদি মানুষের অশান্তি সৃষ্টি হয়, তাহলে সাধারণ জনগণ তাদের ক্ষমা করবে না।

এ সময় তিনি একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত করতে রাজনৈতিক নেতাদের মধ্যে সমঝোতা ও নির্বাচন কমিশনকে আরপিওতে কোনো পরিবর্তন না আনার জন্য আহবান জানান। তিনি বলেন, সব দলের অংশগ্রহণে যেনো একটি অবাধ, সুষ্ঠু নির্বাচন অনুষ্ঠিত হয়।

সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে ইউনূস বলেন, আমার রাজনীতিতে আসার কোনো সম্ভাবনা নেই।

তার উদ্যোগে রাজনৈতিক দলের মধ্যে সমঝোতার জন্য কোনো উদ্যোগ নেয়া হবে কিনা জানতে চাইলে ইউনূস বলেন, আমি উদ্যোগ নেয়ার কে?

তিনি বলেন, বাংলাদেশে তৃতীয় শক্তি বলে কিছু নেই। নির্বাচনেই সবকিছুর সমাধান। এজন্য সবাইকে ‍সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচন ব্যবস্থায় আন্তরিক হওয়ার আহ্বান জানান শান্তিতে নোবেল বিজয়ী ড. ইউনূস।

Facebook Comments