সিরিজের শেষ ম্যাচে বিকালে টাইগারদের প্রতিপক্ষ নিউজিল্যান্ড

ত্রিদেশীয় সিরিজের শেষ ম্যাচে আজ বিকালে নিউজিল্যান্ডের বিপক্ষে মাঠে নামবে বাংলাদেশ। ডাবলিনের ক্লোনটার্ফ ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল পৌঁনে চারটায়। এই সিরিজে কিউইদের বিপক্ষে আগেরবারের দেখায় চার উইকেটে হেরেছিল টাইগাররা।

টানা তিন ম্যাচ জিতে এই সিরিজটি ইতোমধ্যে জিতে নিয়েছে নিউজিল্যান্ড। আর বাংলাদেশের দ্বিতীয় অবস্থানে থাকাটা নিশ্চিত। অন্যদিকে, স্বাগতিক আয়ারল্যান্ড একটি ম্যাচও জিততে পারেনি।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে এখন পর্যন্ত ২৯টি ওয়ানডে ম্যাচ খেলেছে বাংলাদেশ। তার মধ্যে বাংলাদেশ জয় পেয়েছে আটটিতে। এর মধ্যে আবার কিউইদের দুইবার হোয়াইটওয়াশ করেছে টাইগাররা। কিন্তু এই আটটি ম্যাচই অনুষ্ঠিত হয়েছিল বাংলাদেশে।

দেশের বাইরে নিউজিল্যান্ডের বিরুদ্ধে বাংলাদেশ এখনও জয়হীন। কিউইদের বিপক্ষে দেশের বাইরে এখন পর্যন্ত ১৬টি ওয়ানডে ম্যাচ খেলে একবারও জয়ের দেখা পায়নি টাইগাররা।

৯১ পয়েন্ট নিয়ে ত্রিদেশীয় সিরিজ শুরু করা বাংলাদেশের পয়েন্ট আছে এই পয়েন্টই। আজ নিউজিল্যান্ডের বিপক্ষে জিততে পারলে অবশ্য কাজের কাজ করে ফেলবে মাশরাফি বাহিনী। শ্রীলঙ্কাকে টপকে প্রথমবারের মতো আইসিসি র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে উঠে যাবে বাংলাদেশ।

বর্তমানে ৯৩ পয়েন্ট নিয়ে শ্রীলঙ্কা রয়েছে র‌্যাঙ্কিংয়ের ছয় নম্বরে। কিউইদের হারাতে পারলে দুই পয়েন্ট লাভ করবে বাংলাদেশ। মানে বাংলাদেশেরও পয়েন্ট হবে ৯৩। তবে ভগ্নাংশের হিসেবে শ্রীলঙ্কার চেয়ে কিছুটা এগিয়ে থাকবে বাংলাদেশ। ফলে শ্রীলঙ্কাকে পেছনে ফেলে ছয় নম্বরে উঠে যাবে মাশরাফির দল।

অন্যদিকে, আজকের ম্যাচে হেরে গেলে এক পয়েন্ট হারাতে হবে, তখন বাংলাদেশের পয়েন্ট নেমে দাঁড়াবে ৯০-এ। পাকিস্তানের পয়েন্ট ৮৮ হওয়ায় তখন সাত নম্বরেই থেকে যাবে বাংলাদেশ। কিন্তু চ্যাম্পিয়ন্স ট্রফিতে খারাপ করলে বাংলাদেশকে টপকে যাবার সুযোগ থাকবে পাকিস্তানের।

এই সিরিজে বৃষ্টি বেশ ভুগিয়েছে। তবে, আবহাওয়ার ‍পূর্বাভাসে বলা হচ্ছে, আজ ডাবলিনে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই। এই ভেন্যুতে সর্বশেষ পাঁচ ম্যাচে প্রথমে ব্যাট করতে নামা দল গড়ে ২২৭ এর মতো রান করেছে।

এই ভেন্যুতেই গত ১৭ মে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ খেলেছিল বাংলাদেশ। ওই ম্যাচে প্রথমে ব্যাট করতে নেমে নির্ধারিত ৫০ ওভারে ২৫৭ রান সংগ্রহ করেছিল টাইগাররা। ম্যাচটি কিউইরা জিতে নিয়েছিল চার উইকেটে। সুতরাং, এখানে যে দল টসে জয়লাভ করবে তাদের ফিল্ডিং বেছে নেওয়াটাই উত্তম হবে।

দুই দলই জয়ের মধ্যে থাকায় আজ একাদশে পরিবর্তনের তেমন তোনও সম্ভাবনা নেই। তবে, চ্যাম্পিয়ন্স ট্রফি সামনে রেখে বাংলাদেশ দলের টিম ম্যানেজমেন্ট যদি কোনও খেলোয়াড়কে বিশ্রাম দিতে চায় বা গত তিন ম্যাচে যারা খেলার সুযোগ পাননি তাদের কাউকে একাদশে সুযোগ করে দিতে চায় সেক্ষেত্রে পরিবর্তন আসতেও পারে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য): তামিম ইকবাল, সৌম্য সরকার, সাব্বির রহমান, মুশফিকুর রহিম (উইকেটরক্ষক), মাহমুদউল্লাহ রিয়াদ, সাকিব আল হাসান, মোসাদ্দেক হোসেন সৈকত, মাশরাফি বিন মর্তুজা (অধিনায়ক), সানজামুল ইসলাম, রুবেল হোসেন, মোস্তাফিজুর রহমান।

নিউজিল্যান্ড একাদশ (সম্ভাব্য): লুকে রঞ্চি (উইকেটরক্ষক), টম লাথাম (অধিনায়ক), নেইল ব্রুম, রস টেইলর, কোরি অ্যান্ডারসন, মিচেল স্যান্টনার, কলিন মুনরো, অ্যাডাম মিলনে, স্কট কুগ্গেলেউজন, ইশ সোধি, ম্যাট হেনরি।

Facebook Comments