আগামী মাসেই চলবে কলকাতা-খুলনা মৈত্রী এক্সপ্রেস

কলকাতা থেকে খুলনা পর্যন্ত দ্বিতীয় মৈত্রী এক্সপ্রেসটি অবশেষে চালু হচ্ছে। সব ঠিকঠাক থাকলে আগামী ৮ এপ্রিল প্রধানমন্ত্রী শেখ হাসিনার নয়াদিল্লি সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে যৌথ ভাবে পতাকা নেড়ে ট্রেনটির যাত্রা শুরু করবেন।

ভারতের রেল বোর্ড সূত্রের বরাত দিয়ে দেশটির এক গণমাধ্যম এ খবর দিয়েছে। রেল বোর্ড দপ্তর সূত্রে জানা যায়, ওই দিন পরীক্ষামূলক যাত্রা করলেও, পয়লা বৈশাখ থেকে নিয়মিত যাতায়াত করবে দ্বিতীয় এই মৈত্রী এক্সপ্রেস।

কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেসটি চলাচল করে সীমান্ত স্টেশন গেদে হয়ে। নতুন কলকাতা-খুলনা মৈত্রী এক্সপ্রেসটি যাবে বনগাঁ লাইন দিয়ে সীমান্ত স্টেশন পেট্রাপোল হয়। বেনাপোল-পেট্রাপোল সীমান্ত চেক পোস্ট দিয়ে দুই দেশের মধ্যে সব চেয়ে বেশি মানুষ যাতায়াত করেন। এশিয়ার মধ্যে ব্যস্ততম চেক পোস্ট এটি। এই রুটে ট্রেন চলাচলের দাবি অনেক দিন ধরেই করছিলেন দুইদেশের মানুষ।

রেল বোর্ডের নির্দেশ পেয়ে গতকাল শুক্রবার বনগাঁ সীমান্তের স্টেশন পেট্রাপোলে যান পূর্ব রেলের জেনারেল ম্যানেজার এস এন অগ্রবাল। নিয়মিত ট্রেন চলাচলের জন্য প্রয়োজনীয় বিষয়গুলো ট্রেন চলাচল শুরুর আগেই ঠিক করে দেওয়া হবে বলে জানিয়েছেন রেলের কর্মকর্তারা।

Facebook Comments