ব্রাজিল-বাংলাদেশ কুটনৈতিক ভিসা অব্যাহতি’র চুক্তি

R 4ঢাকা, ১০ ফেব্রুয়ারী: ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের কুটনৈতিক ও অফিসিয়াল/সার্ভিস পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। এছাড়া মন্ত্রিসভা কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের কুটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাবের অনুমোদন দিয়েছে। সোমবার দুপুরে সচিবালয়ে মন্ত্রিসভার বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা সাংবাদিকদের এ তথ্য জানান। প্রধানমন্ত্রী শেখ হাসিনা মন্ত্রিসভার এই বৈঠকে সভাপতিত্ব করেন।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের কুটনৈতিক ও অফিসিয়াল/সার্ভিস পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি স্বাক্ষরের প্রস্তাবের অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। ব্রাজিলের সঙ্গে বাংলাদেশের এই চুক্তি স্বাক্ষরিত হলে দু’দেশের কুটনৈতিক, অফিসিয়াল ও সার্ভিস পাসপোর্টধারীরা ভিসা ছাড়াই যাতায়াত করতে পারবে। তারা ৩০ দিন এ দু’দেশে অবস্থানও করতে পারবে বলেও জানান তিনি।
মোহাম্মদ মোশাররাফ হোসাইন ভূঁইঞা আরও জানান, মন্ত্রিসভায় কম্বোডিয়ার সঙ্গে বাংলাদেশের কুটনৈতিক ও অফিসিয়াল পাসপোর্টধারীদের ভিসা অব্যাহতি সংক্রান্ত চুক্তি অনুসমর্থনের প্রস্তাবের অনুমোদন দিয়েছে। এ চুক্তির মাধ্যমে ব্রাজিল ও কম্বোডিয়ায় সঙ্গে সম্পর্ক জোরদার হবে জানিয়ে মোশাররাফ হোসাইন বলেন, ব্যবসা-বাণিজ্য ও বিনিয়োগের ক্ষেত্রে সহযোগীতা বাড়বে। নতুন নতুন সহযোগীতার ক্ষেত্র তৈরি হবে।
এক প্রশ্নের জবাবে তিনি আরে বলেন, পর্যায়ক্রমে ব্যবসায়ীসহ অন্যান্যদের ক্ষেত্রে এ দু’দেশে ভিসা অব্যাহতি চুক্তি স্বাক্ষর করা হবে।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, বর্তমানে ১২টি দেশের সঙ্গে এমন ভিসা অব্যাহতি চুক্তি রয়েছে। দেশগুলোর মধ্যে রয়েছে- দক্ষিণ কোরিয়া, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ভারত, ভিয়েতনাম, মিয়ানমার, চিলি, তুরস্ক, লাওস, বেলারুশসহ আরো দুইটি দেশ রয়েছে। আরো ১১টি দেশের সঙ্গে ভিসা অব্যাহতির চুক্তির বিষয়ে আলোচনা চলছে। এছাড়া গত ১৬ ও ১৭ জানুয়ারি ভারতে দিল্লীতে অনুষ্ঠিত পঞ্চম সার্ক বিজনেস লিডারস কনক্লেভ (এসবিএলসি) এ বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের অংশগ্রহণ সম্পর্কে মন্ত্রিসভাকে অবহিত করা হয়েছে।

Facebook Comments