বাংলাদেশ নিয়ে যুক্তরাষ্ট্র সিনেটে শুনানি কাল

Internationalঢাকা, ১০ ফেব্রুয়ারী: বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে আগামীকাল মঙ্গলবার আলোচনায় বসছে যুক্তরাষ্ট্রের সিনেট কমিটি।

প্রসফেক্টস ফর ডেমোক্রেটিক রিকনসিলিয়েশন এন্ড ওয়ার্কার্স রাইটস ইন বাংলাদেশ শিরোনামের এই শুনানি ওয়াশিংটনের স্থানীয় সময় সকাল ১০টায় সিনেট ডির্কসেন-৪১৯ এ অনুষ্ঠিত হবে। শুনানিতে বাংলাদেশের শ্রমিক অধিকারের বিষয় নিয়েও আলোচনা হবে। আজ সোমবার সিনেট কমিটির ওয়েব সাইটে এ তথ্য প্রকাশ করা হয়। সিনেটর রবার্ট মেনেন্ডেজের সভাপতিত্বে শুনানিতে ২টি প্যানেল অংশগ্রহণ করবে। প্রথম প্যানেলে অংশ নেবেন যুক্তরাষ্ট্রের দক্ষিণ ও মধ্য এশিয়া বিষয়ক সহকারী পররাষ্ট্রমন্ত্রী নিশা দেশাই বিসওয়াল এবং শ্রম মন্ত্রণালয়ের ব্যুরো অব ইন্টারন্যাশনাল লেবার অ্যাফেয়ার্সের সহযোগী ডেপুটি আন্ডার সেক্রেটারি এরিক বিয়েল। দ্বিতীয় প্যানেলে অংশ নেবেন ওয়াশিংটনভিত্তিক ‘এলায়েন্স ফর বাংলাদেশ ওয়ার্কার সেইফটির পরিচালনা পর্ষদের চেয়ারম্যান এলেন টশার এবং বাংলাদেশ সেন্টার ফর ওয়ার্কার সলিডারিটির নির্বাহী পরিচালক কল্পনা আকতার।
বাংলাদেশের রাজনৈতিক পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের সিনেট কমিটিতে এটি তৃতীয় শুনানি। এর আগে গত ডিসেম্বরে নির্বাচন সামনে রেখে রাজনৈতিক অচলাবস্থার প্রেক্ষাপটে সিনেট কমিটিতে বাংলাদেশ প্রসঙ্গে একটি প্রস্তাব নিয়ে আলোচনায় গভীর উদ্বেগ প্রকাশ করা হয়। এরপর ৭ জানুয়ারি ওই প্রস্তাব গ্রহণ করে বাংলাদেশের রাজনৈতিক দলগুলোকে সংলাপের আহ্বান জানায় যুক্তরাষ্ট্র কংগ্রেসের উচ্চকক্ষ সিনেট।

Facebook Comments