বসনিয়া অশান্ত

International 2আর্ন্তজাতিক ডেস্ক, ৮ ফেব্রুয়ারী: আকস্মিকভাবে সহিংস আন্দোলন ছড়িয়ে পড়েছে বসনিয়া-হার্জেগোভিনায়। বিক্ষোভকারীরা দেশটির সরকারি ভবনেও আগুন দিয়েছে।

বিবিসির প্রতিবেদনের জানানো হয়, তিনদিনব্যাপী এ বিক্ষোভ ও সংঘর্ষে শতাধিক মানুষ আহত হয়েছেন। মাত্রাতিরিক্ত বেকার সমস্যা এবং রাজনীতিকদের পরিস্থিতি উন্নয়নে অদক্ষতার জন্যই এই জনরোষের সৃষ্টি হয়েছে। এখনও পর্যন্ত দেশটিতে শতকরা ৪০ ভাগ মানুষ বেকার রয়েছেন। এদিকে বিক্ষোভকারীদের হটাতে রাজধানী সারায়েভো ও উত্তরাঞ্চলের শহর তুজলায় পুলিশ রাবার বুলেট ও কাঁদানে গ্যাস ব্যবহার করেছে।
রাজধানী থেকে প্রকাশিত দৈনিক জানায়, বিক্ষোভকারীরা ইট সরকারি ভবনে ইট ছুড়লে পুলিশ জলকামান ব্যবহার করে। পরে বিক্ষোভকারীরা সায়ারেভো প্রেসিডেন্সি ভবনে আগুন দেয়। আগুন নিয়ন্ত্রণে সেখানে ১৩টি দমকল দল মোতায়েন করা হয়েছে। বিক্ষোভকারীর অনেকেই হচ্ছেন সাধারণ শ্রমিক। এক নির্মাণ শ্রমিক এএফপিকে বলেন, “মানুষ বিক্ষোভ করছে কারণ তারা ক্ষুধার্ত, তাদের কাছে চাকরি নেই। তাদের দাবি সরকারের পদত্যাগ।”
১৯৯২-৯৫ সালের যুদ্ধের পর এবারই প্রথম এতো বড় আকারে সহিংসতার সূচনা হলো বসনিয়ায়। তুজলা শহরে গত সপ্তাহে এ আন্দোলন শুরু হয়। ক্রমেই তা বিস্তার লাভ করে।

Facebook Comments