নতুন উপজেলা লালমাই, জিয়ানগর থানার নাম পরিবর্তন

কুমিল্লায় লালমাই নামে নতুন একটি উপজেলা হচ্ছে। কুমিল্লা সদরের আটটি ও লাকসামের একটিসহ মোট নয়টি ইউনিয়ন নিয়ে এই উপজেলা গঠিত হবে। এছাড়া পিরোজপুরের জিয়ানগর থানার নাম পরিবর্তন করে ইন্দুরকানী করা হয়েছে। পৌরসভায় উন্নীত করা হয়েছে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে।

আজ সোমবার সচিবালয়ে মন্ত্রিপরিষদ বিভাগে প্রশাসনিক পুনর্বিন্যাসসংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) বৈঠকে এসব সিদ্ধান্ত নেয়া হয়েছে।

বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম সাংবাদিকদের এসব তথ্য জানান।

শফিউল আলম বলেন, লালমাই হবে দেশের ৪৯১তম উপজেলা। এই উপজেলার মোট জনসংখ্যা ২ লাখ ১৯ হাজার ৩২ জন। এর দৈর্ঘ্য ১৪৭.০৩ বর্গ কি.মি.। জয়নগর মৌজায় হবে উপজেলার সদর।

এছাড়া বৈঠকে চট্টগ্রামের চন্দনাইশ উপজেলার দোহাজারী ইউনিয়নকে পৌরসভায় উন্নীত করারও সিদ্ধান্ত নেয়া হয়েছে বলে জানান তিনি। বলেন, এটি বহু আগেই পৌরসভার জন্য উপযুক্ত হয়েছিল। এই পৌরসভার জনসংখ্যা ৫৬ হাজার ৬৩৩ জন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, বৈঠকে পিরোজপুর জেলার জিয়ানগর উপজেলার নাম পরিবর্তন করে ইন্দুরকানী রাখার সিদ্ধান্ত হয়েছে। তিনি বলেন, এর আগেও এই উপজেলার নাম ছিল ইন্দুরকানী। ২০০২ সালের ১৭ এপ্রিল উপজেলার নাম পরিবর্তন করে জিয়ানগর নাম রাখা হয়। জনগণের দাবির পরিপ্রেক্ষিতে আজকের সভায় আগের নাম বহাল করার সিদ্ধান্ত হয়।

Facebook Comments