বিমানকে ঢেলে সাজানোর নতুন পরিকল্পনা

প্রধানমন্ত্রীকে বহনকারী উড়োজাহাজে মনুষ্য সৃষ্ট যান্ত্রিক গোলযোগের ঘটনাকে কেন্দ্র করে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ইমেজ সংকটে পড়েছে। খুব শিগগির জাতীয় পতাকাবাহী এ সংস্থাকে ঢেলে সাজানো হচ্ছে। গতকাল সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কাছে  বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রী রাশেদ খান মেনন বুদাপেস্টগামী বিমানের ভিভিআইপি ফ্লাইটে মধ্য আকাশে ‘যান্ত্রিক গোলযোগ’ এর বিষয়টি নিয়ে তিনটি কমিটির তদন্ত রিপোর্ট পেশ করেন। প্রধানমন্ত্রী রিপোর্টের সুপারিশ অনুযায়ী অবিলম্বে প্রয়োজনীয় আইনানুগ ব্যবস্থা গ্রহণের জন্য মন্ত্রীকে নির্দেশ দেন। এ সময় প্রধানমন্ত্রী বিমানকে ঢেলে সাজানোর ইঙ্গিত দেন বলে সংশ্লিষ্ট  সূত্র জানায়।
এদিকে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে হাঙ্গেরির বুদাপেস্টগামী এই ভিভিআইপি ফ্লাইটে অয়েল ট্যাংক-এর নাটবল্টু ঢিলা করার মাধ্যমে নাশকতা সৃষ্টির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে আজ মঙ্গলবার মামলা দায়ের করা হতে পারে। মামলায় প্রাথমিকভাবে বিমানের প্রকৌশল অধিদপ্তরের প্রধান প্রকৌশলীসহ ১৬ জনকে আসামি করা হচ্ছে বলে বেসরকারি বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। এর মধ্যে বিমানের ৮ প্রকৌশলী এবং একজন টেকনিশিয়ানকে সম্প্রতি চাকরি থেকে সাময়িক বরখাস্ত করা হয়েছে। তারা বিমানের প্রধান কার্যালয় বলাকা’য় দৈনিক হাজিরা দিচ্ছেন। সন্দেহভাজন প্রত্যেকেই নজরদারিতে রয়েছেন।
প্রসঙ্গত: প্রধানমন্ত্রীর ফ্লাইটে যান্ত্রিক গোলযোগের ঘটনা তদন্তের জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়, বেসরকারি বিমান চলাচল কর্তৃপক্ষ এবং বিমান বাংলাদেশ এয়ারলাইন্স তিনটি পৃথক তদন্ত কমিটি গঠন করে। এসব কমিটির তদন্ত রিপোর্টে যান্ত্রিক গোলযোগের পেছনে নাশকতার চেষ্টার বিষয়টি উঠে এসেছে। তিনটি কমিটির রিপোর্টেই এ ব্যাপারে জড়িত বিমানের ১৬ জনকে চিহ্নিত করা হয়েছে। মন্ত্রণালয়ের একজন শীর্ষ কর্মকর্তা বলেন, আমরা তিনটি তদন্ত রিপোর্টের সুপারিশ সমন্বিত করে মামলা দায়েরের প্রস্তুতি নিচ্ছি। এজাহারের পর তদন্তের মাধ্যমে স্পর্শকাতর এ ঘটনায় আরো যারা জড়িত তাদের খুঁজে বের করে আইনের আওতায় আনা হবে।
ভিভিআইপি ফ্লাইটে যান্ত্রিক গোলযোগের ঘটনার ব্যাপারে সাংবাদিকদের কাছে মন্তব্য করতে গিয়ে বিমানের জনসংযোগ শাখার একজন কর্মকর্তা বলেছিলেন, নাটবল্টু ঢিলা হতেই পারে। ওই কর্মকর্তা ছাত্রজীবনে একটি বিরোধী রাজনৈতিক দলের ছাত্র সংগঠনের সঙ্গে সম্পৃক্ত ছিলেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর ফ্লাইট ঢাকা ত্যাগের একদিন আগে এই কর্মকর্তার গতিবিধির বিষয়টিও খতিয়ে দেখা হচ্ছে।

Facebook Comments