ফুটবলের পরিবর্তনে মেসি ও বার্সেলোনা

ঢাকা: লিওনেল মেসি ও বার্সেলোনা ফুটবলকে সব সময়ের জন্য পরিবর্তন করেছে। এমনটি জানিয়েছেন বার্সার সাবেক স্ট্রাইকার ঘিয়োরজি হাগি। কাতালান ক্লাবটি ইতোমধ্যে বিশ্ব ফুটবলে নিজেদের সেরা প্রমাণ করেছে। সেই ১৯৯০’র ক্রুইফের স্বপ্নের দল থেকে বর্তমান যুগ পর্যন্ত দলটি নিজেদের ইতিহাসে যোগ করেছে অনন্য মাত্রা।
বার্সার বর্তমান সময়ের সফলতার পেছনে সবচেয়ে বেশি অবদান মেসির। যাকে তর্কসাপেক্ষে বলা হয় বিশ্বের এখন পর্যন্ত সবচেয়ে বড় ফুটবলার। ২০০৪ সালে অভিষেকের পর স্প্যানিশ জায়ান্ট দলটির হয়ে তিনি জিতেছেন ২৯টি শিরোপা। যেখানে ছিল আটটি লা লিগা ও চারটি চ্যাম্পিয়নস লিগ ট্রফি।
পাঁচবারের ব্যালন ডি’অর জয়ীর হাত ধরেই দলের বহু সফলতা পেয়েছেন সেই ফ্র্যাঙ্ক রাইকার্ড, পেপ গার্দিওলা থেকে শুরু করে বর্তমান কোচ লুইস এনরিক। যদিও নিজ দেশ আর্জেন্টিনার হয়ে এখনও কোনো বড় শিরোপা হাতে তুলতে পারেননি মেসি। কিন্তু হাগি বিশ্বাস করেন, সে ও তার সতীর্থরা মিলে দলকে অন্য পর্যায়ে নিয়ে গেছেন।
এক সাক্ষাতকারে রোমানিয়ার সাবেক এ তারকা বলেন, ‘দলের হয়ে সব সময়ই গুরুত্বপূর্ণ ভূমিকা রেখে এসেছে মেসি। আমি মনেকরি তার ভাগ্যটা দারুণ। সেই সঙ্গে দলের ‍আরও ২০জন ফুটবলারও তাকে দারুণ সমর্থন দিয়ে আসছে।’
তিনি আরও বলেন, ‘তারা ফুটবলকে চিরকালের জন্য পরিবর্তন করেছে। খুবই কর্মতৎপর। যেখানে সাধারণ থেকে প্রচুর কৌশলী হওয়া যায়। এখানে আসল ব্যাপার হচ্ছে ফুটবলারদের বুদ্ধি। আর দলের খেলোয়াড়দের প্রতিভাটাই বড় ব্যাপার।’
হাগি ১৯৯৪ থেকে ১৯৯৬ পর্যন্ত ক্যাম্প ন্যু’তে দুই মৌসুম খেলেছিলেন। যেখানে ডাচ কিংবদন্তি ক্রুইফের অধীনে ১৯৯২ ইউরোপিয়ান কাপ জয়ী দলের সদস্যও ছিলেন।

Facebook Comments