শিক্ষার্থীদের দেশপ্রেমের শিক্ষা দিতে হবে: ঢাবি ভিসি

আশিক মাহমুদ : স্বাধীনতা যুদ্ধের বিরোধিতাকারীদের কার্যক্রমের প্রতিফলনই হচ্ছে জঙ্গিবাদ। তাই শিক্ষার্থীদের মূল্যবোধ আর দেশপ্রেমের শিক্ষা দিতে হবে বলে মনে করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক।

শুক্রবার (২৬ আগস্ট) জাতীয় প্রেসক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

জঙ্গিবাদ, সন্ত্রাস ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে মানববন্ধনটি আয়োজন করে বাংলাদেশ সরকারি প্রাথমিক বিদ্যালয় শিক্ষক সমিতি।

আরেফিন সিদ্দিক বলেন, বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা জঙ্গি কার্যক্রমে জড়িয়ে পড়ছে। আর এদের উদ্বুদ্ধ করছে স্বাধীনতাবিরোধীরা। এটা রুখে দিতে হবে। শিক্ষার্থীরা বিশ্ববিদ্যালয়ে আসে মানুষ হতে। কিন্তু এখানে এসে তারা অমানুষ হয়ে যাচ্ছে। এটা তো হওয়ার কথা নয়। জঙ্গিবাদ মানবতার শত্রু। তাই স্কুলেই শিক্ষার্থীদের মানবতা, মূল্যবোধ আর দেশপ্রেমের শিক্ষা দিতে হবে। তবেই তারা আর ভুল পথে পা বাড়াবে না।

অভিভাবকদের উদ্দেশ্যে তিনি বলেন, সন্তানকে স্কুলে পাঠিয়েই দায়িত্ব শেষ নয়। তাদের খোঁজ-খবর নেওয়াও দায়িত্ব। তাই সন্তান স্কুলে গিয়ে কি করছে সে খোঁজও রাখবেন।

আয়োজক সংগঠনের সভাপতি সালেহা আক্তারের সভাপতিত্বে মানববন্ধনে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন- সংগঠনটির সহসম্পাদক মো. ফেরদৌস আহমেদ, জেষ্ঠ যুগ্ম-সহসম্পাদক মো. কামরুল হাছান প্রমুখ।

এদিকে একই প্রেক্ষাপটে একই সময় প্রেসক্লাবের সামনে মানববন্ধন করেছে প্রতিরোধ যোদ্ধা পরিষদ (বঙ্গবন্ধু হত্যার প্রতিরোধকারী যোদ্ধাদের সংগঠন)।

Facebook Comments