ঢাবি’র স্মরণিকায় ‘জিয়া দেশের প্রথম রাষ্ট্রপতি’ : ঢাবি’র রেজিস্ট্রারকে অব্যাহতি

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে জিয়াউর রহমানের নাম লেখা হয়। পরে ছাত্রলীগের প্রতিবাদের মুখে ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানকে অব্যাহতি দেয়া হয়েছে।

শুক্রবার বিকেলে উপচার্যের বাসভনে এ ঘোষণা দেন। তিনি বলেন, ‘আমরা ভালোভাবেই বিশ্ববিদ্যালয় দিবস উদযাপন করছিলাম। কিন্তু স্মরণিকায় ইতিহাস বিকৃতির যে ভুলটা ছিল সে মারাত্মক। এর সঙ্গে জড়িতদের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা নেয়া হবে।’

এর আগে জিয়াউর রহমানকে দেশের প্রথম রাষ্ট্রপতি উল্লেখ করায় ক্ষুব্ধ হয়ে ঢাবির ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমানের পদত্যাগ দাবিতে ভিসির বাসভবন ঘেরাও এবং তার গাড়ি ভাঙচুর করে ছাত্রলীগ। শুক্রবার জুমার নামাজ শেষে মধুর ক্যান্টিন থেকে মিছিল নিয়ে এসে ভিসির বাসভবনের সামনে অবস্থান নেয় ছাত্রলীগ। তখন ব্যক্তিগত গাড়িতে করে বাসভবনে যাওয়ার পথে টিএসসির সামনে ভিসির গাড়িতে ভাঙচুর চালায় তারা। এসময় চালক দ্রুত গাড়ি চালিয়ে তাকে বাসভবনে পৌঁছে দেন। গাড়িটির সামনে কাচ ভেঙে উপাচার্যের গায়েও পড়ে। তবে তিনি গুরুতর আহত হননি।

এদিকে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর স্মরণিকায় বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানকে বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি হিসেবে উল্লেখ করা হয়েছে। প্রাচ্যের অক্সফোর্ড খ্যাত ঐতিহ্যবাহি উচ্চ শিক্ষার এ প্রতিষ্ঠানের ৯৫তম প্রতিষ্ঠাবার্ষিকীতে প্রকাশিত স্মরণিকার এ তথ্য স্থান পেয়েছে। অবিশ্বাস্য হলেও স্মরণিকায় ‘স্মৃতি অম্লান’ শিরোনামে এ নিবন্ধের লেখক বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার সৈয়দ রেজাউর রহমান।

স্বাধীন বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, এ ইতিহাস কারো অজানা থাকার কথা নয়। ইতিহাসের এ বিকৃতি ইচ্ছাকৃত না কি ‘মুদ্রণ প্রমাদ’ তা খতিয়ে দেখতে কমিটি করার আশ্বাস দিয়েছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য।

অবশ্য শুক্রবার বিশ্ববিদ্যালয়ের মল চত্বরে প্রতিষ্ঠাবার্ষিকীর বর্ণাঢ্য অনুষ্ঠান উদ্বোধন শেষে টিএসসিতে এক আলোচনা সভায় স্মরণিকাটি বাজেয়াপ্ত ঘোষণা করা হয়।

Facebook Comments