আয়েবার নির্বাহী কমিটির সভায় প্রবাসীদের ভোটাধিকার ও প্রবাসী কল্যান ব্যাংকে অংশীদারীত্ব দাবী

probashiআবু তাহির, ফ্রান্স সংবাদদাতা: আয়েবার নির্বাহী কমিটির সভায় প্রবাসীদের ভোটাধিকার, প্রবাসী কল্যান ব্যাংকে এক কোটি প্রবাসীর অংশীদারিত্ব, জাতীয় সংসদে আনুপাতিক হারে প্রবাসীদের জন্য আসন সংরক্ষণ, সকল বৈদেশিক মিশন ও বিমান বন্দরে প্রবাসী কল্যান ডেস্ক স্থাপন, প্রবাসীদের সন্তানদের সুশিক্ষার জন্য দেশের সকল শিক্ষা প্রতিষ্ঠানে কোটা সংরক্ষন এবং যে সকল দেশে শহীদ মিনার নেই সে সব দেশে প্রবাসী বাংলাদেশী ও ইউনেস্কোর সহায়তায় শহীদ মিনার স্থাপনের বিষয়ে সরকারের প্রতি দাবী উত্থাপন করা হয়েছে।

গত ২৫ জানুয়ারী শনিবার প্যারিসের লাদিফন্স এলাকার হোটেল ক্যাম্পেনাইলে দিনব্যাপী অনুষ্ঠিত আয়েবার নির্বাহী তমিটির চতুর্থ সভায় এসব সিদ্ধান্ত গৃহীত হয়েছে। আয়েবার সভাপতি ডা. জয়নুল আবেদীনের সভাপতিত্বে অনুষ্ঠিত বৈঠকে সংগঠনের সদস্য ১৫ টি দেশের ৩০ জনের ও বেশী প্রতিনিধি অংশ নেন। অনুষ্ঠানের শুরুতে আয়েবার যুগ্ম মহাসচিব সদ্য প্রয়াত শহিদুল আলম মানিকের প্রতি শ্রদ্ধা নিবেদন করে এক মিনিটের নীরবতা পালন ও তার কর্মকান্ডের উপর একটি তথ্যচিত্র প্রদর্শন করা হয়। এরপর সংগঠনের মহাসচিব কাজী এনায়েত উল্লার পরিচালনায় শুভেচ্ছা বক্তব্য দেন ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের সাবেক রাষ্ট্রদূত তোজাম্মেল হক টনি।

গত শনিবারের সভায় আয়েবার প্রতিষ্ঠাকালীন সাংগঠনিক সম্পাদক মইনুল ইসলাম নাসিম ও মহিলা বিষয়ক সম্পাদিকা দিলরুবা জামিলের পদত্যাগ পত্র গ্রহণ ও উল্লেখিত পদগুলি শুন্য ঘোষনা করা হয়। এছাড়া আয়েবার প্রতিষ্ঠাকালীন যুগ্ম সম্পাদক সদ্য প্রয়াত শহিদুল আলম মানিকের পদে নির্বাহী কমিটি থেকেই উপযুক্ত কাউকে কমিটির মেয়াদকালীন সময়ে দায়িত্ব প্রদানের বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। এ ক্ষেত্রে সংগঠনের মহাসচিব কাজী এনায়েত উল্লা উল্লেখিত পদে উপযুক্ত প্রার্থী বাছাইয়ের একক সিদ্ধান্ত নিবেন। পাশাপাশি সংগঠনকে শক্তিশালী ও গণমুখী করার জন্য বিনামুল্যে সদস্য সংগ্রহ কার্যক্রম চালুর বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

নির্বাহী কমিটির আনুষ্ঠানিক বৈঠকে সাংগঠনিক সম্পাদক মইনুল ইসলাম নাসিম (ইতালী) ও মহিলা বিষয়ক সম্পাদিকা দিলরুবা জামিলের (সুইডেন) পদত্যাগ পত্র গৃহীত হয়। পদত্যাগ পত্র গ্রহনের সঙ্গে সঙ্গে পদ দুটি শুন্য ঘোষনা করা হয়। একই সঙ্গে পদত্যাগী দুইজনের সঙ্গে আয়েবার সম্পর্ক না রাখার পাশাপাশি তাদের কেউ যদি আয়েবার নাম ব্যবহার করে কোন কার্যক্রম পরিচালনা করতে না পারে সে বিষয়ে সবাইকে সতর্ক থাকার আহবান জানানো হয়।

গতকালের নির্বাহী কমিটির সভায় আয়েবার পরবর্তী সভা আগামী মে মাসের প্রথম সপ্তাহে বেলজিয়ামের রাজধানী ব্রাসেলস এ করার বিষয়ে সিদ্ধান্ত নেয়া হয়েছে। পাশাপাশি ষষ্ঠ সভা বাংলাদেশে করার বিষয়ে সম্ভাব্যতা যাচাইয়ের জন্য বাংলাদেশ সমন্বয়ক তানভীর সিদ্দীকিকে দায়িত্ব দেয়া হয়েছে।

সভায় আয়েবার খসড়া সংবিধান অনুমোদনের সময়সীমা আরও এক মাস বাড়ানোর বিষয়ে সিদ্ধান্ত হয়। বর্ধিত এ সময়ে সকল সদস্য সংবিধান প্রণয়নের বিষয়ে তাদের মতামত পেশ করবেন।

সভায় গত বছর পর্তুগাল থেকে স্থানীয় পৌর নির্বাচনে সংগঠনের সহ সভাপতি তসলীম রানা কাউন্সিলর নির্বাচিত হওয়ায় তাকে অভিনন্দন জানানোর পাশাপাশি পরবর্তী সভায় একটি মানপত্র দেয়ার বিষয়ে সিদ্ধান্ত হয়েছে।

ইউরোপীয় ইউনিয়নের আদলে গড়ে ওঠা সর্ব বাংলাদেশী এ সংগঠনটিকে আরো বেগবান ও সর্বস্তরে পরিচয় করিয়ে দেয়ার জন্য সদস্যদের প্রতি আহবান জানিয়ে নির্বাহী কমিটির চতুর্থ সভা শেষ হয়।

Facebook Comments