EkusherAlo24

কমেডিতে নারীদের চেয়ে পুরুষদের প্রাধান্য, ক্ষুব্ধ কিয়ারা

বিনোদন ডেস্ক : বলিউডে পুরুষদের আধিপত্য নতুন নয়। অতীতেও দেখা গেছে, নায়িকারা সরব হয়েছেন তাদের মর্যাদা নিয়ে। গুরুত্বপূর্ণ চরিত্রে কাজ করেও নায়কদের চেয়ে নায়িকারা পারিশ্রমিক পান কম। কিন্তু কেন এ বৈষম্য? কেনইবা সবকিছুতে পুরুষদের অগ্রাধিকার? নারীরা কি বানের জলে ভেসে এসেছে? নানা সময়ে বলিউডকেও এমন প্রশ্নের মুখে পড়তে হয়েছে।

ইন্ডাস্ট্রির কট্টর পুরুষতান্ত্রিকতা নিয়ে এবার ক্ষোভ উগড়ে দিলেন বলিউড অভিনেত্রী কিয়ারা আদভানি। তার অভিযোগ কমেডি চরিত্রে পুরুষদের বাড়তি প্রাধান্য দেওয়া নিয়ে।

এ অভিনেত্রী মনে করেন, হাতেগোনা ‘কুইন’ কিংবা ‘তনু ওয়েডস মনু’র মতো উদাহরণ বাদ দিলে হিন্দি ছবিতে উল্লেখযোগ্য কমেডি চরিত্র তোলা থাকে পুরুষ অভিনেতাদের জন্য।

২০১৪ সালে বলিউডে পা রাখার পর থেকে এ পর্যন্ত মাত্র দুটি কমেডি ছবিতে অভিনয়ের সুযোগ পেয়েছেন কিয়ারা। ‘গুড নিউজ’ এবং মুক্তির অপেক্ষায় থাকা হরর-কমেডি ‘ভুলভুলাইয়া-২’।

সম্প্রতি এক সাক্ষাৎকারে কিয়ারা বলেন, ছবিতে বড়সড় কৌতুকের মুহূর্ত তৈরি করছেন নায়িকা, এমনটা কিন্তু বিরল। কমেডি ছবিতে আমি কাজ করেছি। চরিত্রগুলোও যথেষ্ট ভাল। কিন্তু নায়কের চরিত্রে কমেডি অভিনয়ের তুলনায় তা কিছুই নয়। দুর্ভাগ্যজনকভাবে আমাদের চিত্রনাট্যগুলো পুরুষদের প্রাধান্য দিয়েই লেখা হয়।

‘কবির সিংহ’ ও ‘শেরশাহ’ ছবিতে দুর্দান্ত অভিনয় করে বলিউডে নিজের অবস্থান জানান দেওয়া ২৯ বছর বয়সী কিয়ারার মতে, এখনই সময়- এসব নিয়ে মুখ খুলতে হবে।

অভিনেত্রী বলেন, মেয়েদের ভালো কমেডি চরিত্র না পাওয়াটা হতাশার। পরিচালকদের সে কথা মুখ ফুটে বলতে হবে যে, আমরা আরও বেশি কিছু চাই। এরপর থেকে আমি হয়তো সেটাই করবো।

তবে কমেডি চরিত্র ফুটিয়ে তোলার কাজটা যে সহজ নয়, কিয়ারা সেটা মানেন। তার মতে, কারও কারও কৌতুকের ক্ষমতা ঈশ্বরপ্রদত্ত। তবে এমন চরিত্রে অভিনয় করতে হলে সবচেয়ে জরুরি নিখুঁত টাইমিং, সে কথাও মনে করাতে ভোলেননি অভিনেত্রী।

‘গুড নিউজ’ ছবিতে অক্ষয় কুমার ও দিলজিৎ দোশাঞ্জের কাছ থেকে এবং ‘ভুল ভুলাইয়া ২’-তে কার্তিক আরিয়ান, রাজপাল যাদবদের কাছ থেকে কমেডি অভিনয়ের অনেক খুঁটিনাটি শিখতে পেরেছেন বলেও অকপটে জানান কিয়ারা।