মনোনয়ন নাও পেতে পারেন হিলারি

মনোনয়ন নাও পেতে পারেন হিলারি

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের কাজ প্রায় শেষের দিকে। রিপাবলিকানদের পক্ষে মনোনয়নের দৌঁড়ে সবচেয়ে এগিয়ে আছেন ডোনাল্ড ট্রাম্প। তবে ডেমোক্রেটদের পক্ষে এগিয়ে থাকা হিলারির সামনে এখন ক্যালিফোর্নিয়া নির্বাচনের চ্যালেঞ্জ। প্রাইমারিতে এই অঙ্গরাজ্যটিতে স্যান্ডার্সের কাছে হেরে গেলে মনোনয়ন নাও পেতে পারেন তিনি।

ক্যালিফোর্নিয়ার একটি বড় অংশের ভোটারই হিলারির বিপক্ষে স্যান্ডার্সকে ভোট দেয়ার হুমকি দিয়েছেন। গত জানুয়ারি থেকে এ পর্যন্ত সেখানে নতুন করে ভোটার হয়েছে দেড় লাখ ডেমোক্রেট প্রতিনিধি। এই অংশটিই মূলত স্যান্ডার্সের পক্ষে। আর এদের লক্ষ্য করেই প্রচারণা চালাচ্ছেন স্যান্ডার্সও।

ইনস্টিটিউট অব ক্যালিফোর্নিয়ার সর্বশেষ জরিপ মতে, এই অঙ্গরাজ্যটিতে ৭ জুনের প্রাইমারি নির্বাচনে যদি সামান্য ব্যবধানেও জিতে যান স্যান্ডার্স তবে নতুন করে ২৫০ জন ডেলিগেটের সমর্থন পাবেন তিনি, যা তার মনোনয়ন নিশ্চিত করতে পারে। ২০১২ সালের পর থেকে এ পর্যন্ত ডেমোক্রেটদের নতুন করে ভোটার বেড়েছে ২১৮ শতাংশ। এদের বেশিরভাগই তরুণ। এরাই স্যান্ডার্সের মনোনয়নে ভূমিকে রাখবে বলে জানায় ইনস্টিটিউট অব ক্যালিফোর্নিয়া।