৬ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে প্রায় ১ লাখ মেট্রিক টন

৬ বছরে ইলিশের উৎপাদন বেড়েছে প্রায় ১ লাখ মেট্রিক টন

lushভোলায় গত ছয় বছরে ইলিশ উৎপাদন বেড়েছে প্রায় এক লাখ মেট্রিক টন। সঠিকভাবে অভিযান পরিচালনা ও জেলেরা আইন মেনে চলায় এ উৎপাদন বেড়েছে বলে জানিয়েছে জেলা মৎস্য অফিস।

জাতীয় মৎস্য সপ্তাহ উপলক্ষে শনিবার (২৩ জুলাই) দুপুরে ভোলা প্রেসক্লাবে আয়োজিত মতবিনিময় সভায় জেলা মৎস্য কর্মকর্তা মোল্লা এমদাদুল্যাহ এ তথ্য জানান।

তিনি বলেন, ভোলায় ২০১৫-১৬ সালে ৯৮ হাজার ৪০৪, ২০১৬-১৭ সালে এক লাখ ২৯ হাজার ৫৫৮, ২০১৭-১৮ সালে এক লাখ ৩১ হাজার ৭৩৯, ২০১৮-১৯ সালে এক লাখ ৩০ হাজার ৮৯২, ২০১৯-২০ সালে এক লাখ ৭১ হাজার ২৬৮ ও ২০২০-২১ সালে এক লাখ ৭৫ হাজার ৩৯০ মেট্রিক টন ইলিশ উৎপাদন হয়েছে। ২০২০-২১ সালের উৎপাদরন ২০১৫-১৬ সালের চেয়ে ৭৬ হাজার ৯৮৬ মেট্রিক টন বেশি। এছাড়াও ২০২১-২২ সালের হিসেব এখনও প্রস্তুত হয়নি। কিন্তু তাও অনেক বেড়েছে।

তিনি আরও জানান, দেশে মোট ইলিশ উৎপাদনের তিন ভাগের এক ভাগই ভোলায় হয়ে থাকে। যার কারণে ভোলা ইলিশ উৎপাদনের অন্যতম জেলা। তবে ভোলায় ইলিশের উৎপাদন আরও বৃদ্ধির জন্য আগামীতে সরকারি নিষেধাজ্ঞা কঠোরভাবে পরিচালনা করা হবে।

ভোলা প্রেসক্লাব সভাপতি এম হাবিবুর রহমানের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন, সদর উপজেলার সিনিয়র মৎস্য কর্মকর্তা মো. জামাল হোসাইনসহ বিভিন্ন ইলেকট্রনিক ও প্রিন্ট মিয়ার সাংবাদিকরা।