১০ মিনিটেই তৈরি করুন পিৎজা

লাইফস্টাইল ডেস্ক : দেশি খাবারের পাশাপাশি বর্তমানে বিদেশি খাবারও সবার কাছে জনপ্রিয় হয়ে উঠেছে। যার মধ্যে পিৎজা অন্যতম। বিকালের নাস্তা থেকে শুরু করে যে কোনো আড্ডা বা আয়োজনে পিৎজা না হলে ঠিক জমে না!

পিৎজা মূলত ইতালিয়ান খাবার। স্বাদে অতুলনীয় হওয়ায় সে দেশের গণ্ডি পেরিয়ে আজ সারা বিশ্বে প্রসংশা কুড়াচ্ছে পিৎজা। বর্তমানে নানা উপকরণ দিয়ে ভিন্ন স্বাদের বাহারি পিৎজা তৈরি করা যায়।

তবে রেস্টুরেন্টে যে পিৎজা খাওয়া হয় সেটি ঘরে তৈরি করতে অনেকেই হিমশিম খান। আবার পিৎজা হাউজগুলোতে খেতে গেলেও পকেট খালি হয়ে যাওয়ার দশা হয়!

তবে চাইলেই কিন্তু ঘরেই তৈরি করে নিতে পারেন রেস্টুরেন্ট স্বাদের পিৎজা। তাও আবার ১০ মিনিটেই। কয়েকটি উপকরণ দিয়েই পছন্দের এই খাবারটি ঘরে তৈরি করুন রেসিপি অনুযায়ী-

উপকরণ

১. পাউরুটি ৪টি
২. ডিম ৩টি
৩. মজিলা চিজ ১/৩
৪. ক্যাপসিকাম ২/৩ টেবিল চামচ
৫. সয়াবিন তেল ১ টেবিল চামচ
৬. কালো গোল মরিচ এক চিমটি
৭. টমেটো সস ১/৪ ভাগ
৮. সসেজ ১টি
৯. অরিগ্যানো ১/৪ চা চামচ
১০. পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ
১১. লবণ স্বাদমতো
১২. শুকনো মরিচের গুঁড়া সামান্য

পদ্ধতি

প্রথমে পিৎজার ডো তৈরি করে নিতে হবে। এজন্য পাউরুটিগুলো কেটে একেবারে ছোট ছোট টুকরো করে নিন। এরপর সেগুলো একটি পাত্রে রাখুন।

এবার ঘরের তাপমাত্রায় রাখা ডিম ফাটিয়ে তার মধ্যে শুকনো মরিচের গুঁড়া, লবণ ও এক চিমটি কালো গোল মরিচের গুঁড়া মিশিয়ে ভালো করে চামচ দিয়ে ফেটিয়ে নিতে হবে।

এবার সম্পূর্ণ ডিমের মিশ্রণটি পাউরুটির মধ্যে ঢেলে দিন। চামচ দিয়ে নেড়ে দিন যাতে প্রতিটি টুকরোতে ডিমের মিশ্রণ লাগে। এবার প্যানে ১ টেবিল চামচ তেল গরম করে নিন।

তারপর পাউরুটির টুকরোগুলো প্যানে দিন। তারপর তা ভাজতে হবে। কিছুক্ষণ ভেজে নিয়ে পাউরুটির টুকরোগুলো প্যানের চারপাশে ছড়িয়ে দিয়ে গোল আকৃতি তৈরি করে নিন।

স্বাদ বাড়াতে এর উপর টমেটো সস ছড়িয়ে দিন। তার উপর মজিলা চিজ, ক্যাপসিকাম, পেঁয়াজ কুচি, সসেজ স্লাইস। এরপর একে একে মরিচের গুঁড়া, অরিগ্যানো ছড়িয়ে কিছুক্ষণ ঢেকে রাখুন।

চুলা একদম হালকা আঁচে রাখুন। এভাবে ৫-৬ মিনিট পর নামিয়ে নিন পিৎজা। ব্যাস মাত্র ১০ মিনিটেই তৈরি হয়ে গেলো রেস্টুরেন্ট স্টাইলের পিৎজা।