স্নাতক পাসেই সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ চান রাবির শিক্ষার্থীরা

Slide
Watch all sports live streaming

Click to watch any of those channels

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক : অনার্স শেষ করে অনেকেই মাস্টার্স প্রোগ্রামে অংশ নেন না। তাই ঢাকা বিশ্ববিদ্যালয়ে স্নাতকের ডিগ্রি অর্জন করলেই সুযোগ থাকে সমাবর্তনে অংশ নেয়ার। তবে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের পরিস্থিতি ভিন্ন। স্নাতকোত্তর ডিগ্রি অর্জন ছাড়া তাদের সমাবর্তনে অংশ নেয়ার সুযোগ নেই। শিক্ষার্থীদের দাবি, আগামী সমাবর্তন থেকে স্নাতক ডিগ্রি অর্জনকারীদেরও সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ দেয়া হোক। শিক্ষকদের কেউ কেউ এ বিষয়টিতে মত দিয়েছেন।

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের ২০তম ব্যাচের শিক্ষার্থী বহ্নি মাহবুবা বলেন, অনেক মেয়ের পক্ষে অনার্স শেষের পর বিভিন্ন কারণে মাস্টার্স করার ইচ্ছা থাকলেও তা হয়ে ওঠে না। আমার ক্ষেত্রেও এমন হয়েছে। অনার্স শেষ করেই বিশ্ববিদ্যালয় ছেড়েছি। তবে দুঃখজনক হলেও সত্য যে, বিশ্ববিদ্যালয় থেকে অনার্স পাসের পর কাউকে সমাবর্তনের সুযোগ দেয়া হয় না। তাই আমিও সেই সুযোগ পাইনি। আশা রাখব, সামনের সমাবর্তন থেকে যারা অনার্স পাস করে তাদেরও যেন সমাবর্তনে অংশ নেয়ার সুযোগ দেয়া হয়।

For all latest news; follow EkusherAlo24's Google News Channel

আরবি বিভাগের ২০১৫-১৬ শিক্ষাবর্ষের শিক্ষার্থী রুবেল হোসেন কিছুদিন আগে অনার্স শেষ করেছেন। এরই মধ্যে চাকরিও পেয়ে গেছেন তিনি। কাজেই চাইলেও এখনই মাস্টার্স করতে পারছেন না। এরই মধ্যে ক্যাম্পাস ছেড়েছেন রুবেল হোসেন। তিনি বলেন, ‘বাস্তবতা এমন যে, অনার্স পাসে সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ নেই। দীর্ঘদিনের লালিত স্বপ্ন হয়তো পূরণ হবে না। যদি প্রশাসন বিষয়টি বিবেচনায় রাখে তাহলে হয়তো আমরাও সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ পাব।

ফিশারিজ বিভাগের সহযোগী অধ্যাপক ড. মাহাবুবুর রহমান রতন তার ফেসবুক ওয়ালে লিখেছেন, ১০ম সমাবর্তনের সময় প্রতি বছরই সমাবর্তন অনুষ্ঠান হবে বলে কথা দেয়া হয়েছে। যদি সব স্নাতক ডিগ্রিধারী (যারা মাস্টার্স করেননি) সমাবর্তনে অংশগ্রহণের সুযোগ করে দিতো তাহলে আরও ভালো হতো। বিশ্ববিদ্যালয় অনেক ছাত্র-ছাত্রী আছেন যাদের পারিবারিক প্রয়োজনে অনার্স শেষ করেই চাকরি করতে যেতে হয়…! বর্তমান নিয়মে তাদের ডিগ্রিপ্রাপ্তির আনুষ্ঠানিক স্বীকৃতিদান অনুষ্ঠানে অংশগ্রহণের সুযোগ নেই! কিন্তু তারাও এ দিনটির অপেক্ষায় থাকেন! তারাও স্বপ্ন দেখেন এই দিনের! কনভোকেশন ক্যাপ সবাই ওড়াতে চান! জীবনের অর্জনকে উদযাপন সবাই করতে চান! উন্নত বিশ্বে প্রতিটি ডিগ্রি অর্জনের জন্য আলাদা আলাদাভাবে কনভোকি হওয়ার সুযোগ আছে…। তাই এ ব্যাপারে উদ্যোগ নিতে বিশ্ববিদ্যালয় প্রশাসনের কাছে অনুরোধ জানাই। (কিছুটা পরিমার্জন করা হয়েছে)।

প্রসঙ্গত, শনিবার রাবির একাদশ সমাবর্তন অনুষ্ঠিত হয়। এতে প্রায় সাড়ে ৩ হাজার গ্রাজুয়েট সমাবর্তনে অংশ নেন।