শিগগির ইনস্টাগ্রামে আসছে এনএফটি সেবা

শিগগির ইনস্টাগ্রামে আসছে এনএফটি সেবা

তথ্যপ্রযুক্তি ডেস্ক : ইনস্টাগ্রামে এনএফটি সেবা যোগ হওয়ার গুঞ্জন শোনা যাচ্ছিল বেশ কিছুদিন ধরেই। গত বছরেই তার সহকর্মীরা সক্রিয়ভাবে এনএফটি প্রযুক্তি বিচার-বিশ্লেষণ করে দেখছেন বলে জানিয়েছিলেন ইনস্টাগ্রাম প্রধান অ্যাডাম মোসেরি। তবে আনুষ্ঠানিক কোনো ঘোষণা দেননি তিনি।

সেই গুঞ্জন সত্যি হতে চলেছে খুব শিগগিরই। কিছু দিনের মধ্যেই ইনস্টাগ্রামে এনএফটি সেবা যোগ করতে যাচ্ছে মেটা। সম্প্রতি এ তথ্য নিশ্চিত করেন মেটার সিইও মার্ক জাকারবার্গ।

প্রযুক্তি সাইট ভার্জের এক প্রতিবেদনে জানা যায়, ইনস্টাগ্রামে এনএফটি সেবা কেমন হবে বা সেবাটি ঠিক কীভাবে কাজ করবে, সে বিষয়ে খুঁটিনাটি বা বিস্তারিত জানাননি জাকারবার্গ।

‘সাউথ বাই সাউথওয়েস্ট’ সম্মেলনের অংশ হিসেবে আয়োজিত এক আলোচনায় জাকারবার্গ বলেছেন, আগামী কয়েক মাসের মধ্যেই আপনাদের কিছু এনএফটি আনার সুযোগ হবে। আশা করছি সময়ের সঙ্গে এ পরিবেশেই নতুন কিছু মিন্ট করতে পারবেন।

এনএফটির বেলায় ‘মিন্ট’ বা ‘মিন্টিং’ শব্দগুলো দিয়ে নতুন কোনো এনএফটি তৈরি করা বা বিদ্যমান কোনো ডিজিটাল কনটেন্টকে এনএফটিতে পরিণত করার প্রক্রিয়াকেই বোঝায়।

এর আগে এ বছর জানুয়ারিতে শোনা গিয়েছিল, ফেসবুক ও ইনস্টাগ্রাম নিজস্ব প্লাটফর্মে এনএফটি সমন্বয়ের চেষ্টা করছে। প্রোফাইল হিসেবে এনএফটি ব্যবহারের ফিচারে বড় অগ্রগতির বিষয়টিও তখন চাউর হয়েছিল। এছাড়া উভয় প্লাটফর্মে এনএফটি মিন্ট করার ফিচার ও আনুষঙ্গিক মার্কেটপ্লেস তৈরি হচ্ছে বলেও শোনা গিয়েছিল। তবে এই প্ল্যাটফর্মগুলোতে কবে এই সেবা আসবে তা এখনো জানা যায়নি।