লকডাউনের প্রয়োজন হবে না: স্বাস্থ্যমন্ত্রী

Slide
Watch all sports live streaming

Click to watch any of those channels

নিউজ ডেস্ক : স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছেন, সরকারের ১১টি গাইডলাইন মেনে চললে আমাদের লকডাউনের প্রয়োজন হবে না। লকডাউন দেওয়া মানে দেশের ক্ষতি, অর্থনীতির মারাত্মক ক্ষতি ও মানুষের ক্ষতি। আমাদের নিজের জন্য, পরিবারের জন্য, দেশের জন্য স্বাস্থ্যবিধি মানতে হবে।

শনিবার সকালে মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালে সিটিস্ক্যান মেশিন ও ডায়ালাইসিস ইউনিট উদ্বোধন অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

টিকা সেইভাবে সংক্রমণ ঠেকাতে পারে না বলে মন্তব্য করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, যে হারে করোনা সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে এটা ভালো লক্ষণ না। টিকা করোনা নিয়ন্ত্রণ করতে পারে না সেইভাবে। একমাত্র মাস্ক আমাদের সংক্রমণ থেকে সুরক্ষা দেয়।

তিনি বলেন, সারা বিশ্বের মতো বাংলাদেশেও করোনা দ্রুত সংক্রামিত হচ্ছে। গতকাল একদিনে ৪৪০০ জন সংক্রামিত হয়েছে। এ হিসাবে সংক্রমণের হার প্রায ১৩ শতাংশ ছাড়িয়ে গেছে। প্রতিদিন ৩ শতাংশ হারে বৃদ্ধি পাচ্ছে। এ অবস্থায আমাদের সবাইকে মাস্ক পরতে হবে, সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে। সবাইকে টিকা নিতে হবে।

স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমাদের টিকার কোনো ঘাটতি নেই। ইতিমধ্যে সোয়া চৌদ্দ কোটি ডোজ টিকা দেওয়া হয়েছে। ইতিমধ্যে প্রায় ৭০ লাখ শিক্ষার্থী টিকা পেয়েছে।

For all latest news; follow EkusherAlo24's Google News Channel

মন্ত্রী বলেন, প্রতিটি জেলা হাসপাতালে সিটিস্ক্যান মেশিন ও দশ বেডের ডায়ালাইসিস ইউনিট স্থাপন করা হবে।

মন্ত্রী এক সমীক্ষা প্রতিবেদনের উদ্ধৃতি দিয়ে বলেন, আক্রান্ত ব্যক্তিদের শতকরা ১ জনের আইসিইউর প্রয়োজন। যে হারে করোনা বৃদ্ধি পাচ্ছে তাতে হাসপাতালে আইসিইউ বেডের সংকট দেখা দিবে।

বাণিজ্যমেলার সমালোচনা করে স্বাস্থ্যমন্ত্রী বলেন, বাণিজ্য মেলায় অনেকেই স্বাস্থ্যবিধি মেনে চলছে না। সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মানার ক্ষেত্রে আমাদের আরো সচেতন হতে হবে।

এসময় উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক আহমেদুল কবির, জেলা প্রশাসক মুহাম্মদ আব্দুল লতিফ, পুলিশ সুপার মোহাম্মদ গোলাম আজাদ খান, কর্ণেল মালেক মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. জাকির হোসেন, মানিকগঞ্জ ২৫০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আরশাদ উল্লাহ, সিভিল সার্জন মোয়াজ্জেম হোসেন খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বীর মুক্তিযোদ্ধা আব্দুস সালাম, পৌর মেয়র মো. রমজান আলী প্রমুখ।