রেকর্ডের প্রহর গুণছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ

রেকর্ডের প্রহর গুণছে ভারত-ওয়েস্ট ইন্ডিজ

আর মাত্র কয়েক মিনিট । টি-টোয়েন্টির জমজমাট লড়াইয়ে মুখোমুখি হচ্ছে ভারত আর ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায় মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় সিরিজের প্রথম টি-টোয়েন্টি খেলতে নামবে দুই দল। যে ম্যাচে হতে পারে ৯টি দারুণ রেকর্ড।

১. ভারত অধিনায়ক বিরাট কোহলির সামনে অপেক্ষা করছে একটি বড় রেকর্ড। আজ মাত্র ২৪ রান করলেই তিনি ভাঙতে পারেন এই রেকর্ডটি। রেকর্ডটি হলো সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় হিসেবে সর্বাধিক রানের। বর্তমানে এই রেকর্ডটি দখলে রয়েছে সুরেশ রায়নার। তিনি করেছেন মোট ৮৩৯২ রান। কোহলির রান এখন ৮৩৬৯। তবে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক রানের রেকর্ডটি রয়েছে রোহিত শর্মার ঝুলিতে।

২. ভারতীয় দলের সহ-অধিনায়ক রোহিত শর্মার সামনেও অপেক্ষা করছে একটি বড় রেকর্ড। সেটি হলো আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সবচেয়ে বেশি ছক্কা মারার রেকর্ড। মাত্র চারটি ছক্কা মারলেই তিনি গড়ে ফেলবেন এই রেকর্ডটি। এখন পর্যন্ত এ ফরমেটে ১০২টি ছক্কা মেরেছেন রোহিত। ১০৫টি ছক্কা নিয়ে এ তালিকায় সবার ওপর ক্যারিবীয় ব্যাটিং দানব ক্রিস গেইল।

৩. ভারতের বাঁহাতি ওপেনার শিখর ধাওয়ানের সামনেও আছে রেকর্ড গড়ার হাতছানি। তিনটি ম্যাচের এই সিরিজে আর মাত্র ৭১ রান করতে পারলেই ব্যক্তিগত একটি রেকর্ড গড়ে ফেলবেন তিনি। সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে সাত হাজার রান করার রেকর্ড হবে তার।

৪. আরও একটি ব্যক্তিগত মাইলফলক অপেক্ষা করছে ধাওয়ানের সামনে। এখন পর্যন্ত আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে তিনি চার মেরেছেন মোট ১৪৪টি। মাত্র ছয়টি বাউন্ডারি মারতে পারলেই ১৫০-এর গণ্ডি ছোঁবেন তিনি।

৫. আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সর্বাধিক চার মারার রেকর্ডে এই মুহূর্তে এক সঙ্গে অবস্থান করছেন শ্রীলঙ্কার সাবেক ব্যাটসম্যান তিলকারত্নে দিলশান এবং ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। উভয় ব্যাটসম্যানেরই সংগ্রহ ২২৩টি চার। আজকের ম্যাচে মাত্র একটি চার মারলেই এই রেকর্ডে একাধিপত্য কায়েম করবেন কোহলি।

৬. এক ভারতীয় ব্যাটসম্যানও ব্যক্তিগত মাইলফলকের সামনে দাঁড়িয়ে। তিনি হলেন লোকেশ রাহুল। ১২১ রান করতে পারলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে হাজার রানের মালিক হবেন তিনি।

৭. ভারতীয় অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা আছেন বোলিংয়ে একটি রেকর্ডের দ্বারপ্রান্তে।মাত্র একটি উইকেট নিলেই আন্তর্জাতিক ক্রিকেটে ৪০০ উইকেটের মালিক হয়ে যাবেন তিনি। সপ্তম ভারতীয় হিসেবে এই মাইলফলক স্পর্শ করবেন এই অলরাউন্ডার।

৮. শুধু ভারতীয় ক্রিকেটাররাই নন, ওয়েস্ট ইন্ডিজের কয়েকজনও দাঁড়িয়ে একাধিক রেকর্ডের সামনে। যেমন ক্যারিবিয়ান অধিনায়ক কার্লোস ব্রেথওয়েট আর মাত্র দুটি ছক্কা মারলেই আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে ১০০ ছক্কার গণ্ডি ছোঁবেন।

৯. চোটের কারণে প্রথম দুটি ম্যাচে খেলতে পারছেন না ক্যারিবীয় দলের তারকা অলরাউন্ডার আন্দ্রে রাসেল। চোট সারিয়ে যদি তৃতীয় ম্যাচে খেলতে পারেন, তা হলে তার সামনেও অপেক্ষা করছে একটি মাইলফলক। মাত্র ৩৪ রান করলেই সব ধরনের টি-টোয়েন্টি ক্রিকেট মিলিয়ে ৫০০০ রান করেন তিনি।

দলগত রেকর্ড বলছে, এখন পর্যন্ত মোট ১১টি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচে মুখোমুখি হয়েছে ভারত এবং ওয়েস্ট ইন্ডিজ। যার মধ্যে উভয় দলই জিতেছে পাঁচবার করে। একটি ম্যাচ বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।