রাষ্ট্রপতির উদ্দেশ্যে গণতান্ত্রিক বাম ঐক্যের খোলা চিঠি

গণতান্ত্রিক বাম ঐক্যের উদ্যোগে আজ ১৩ জানুয়ারি ২০২২ বৃহস্পতিবার সকাল ১১:৩০ টায় পুরানা পল্টন মোড়ে সমাবেশ অনুষ্ঠিত হয় এবং সমাবেশ শেষে মহামান্য রাষ্ট্রপতি বরাবর খোলা চিঠি প্রেরণ করা হয়।

সমাবেশে সভাপতিত্ব করেন গণতান্ত্রিক বাম ঐক্যের সমন্বয়ক ও পিডিপি’র ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক হারুন আল রশীদ খান। বক্তব্য রাখেন বাংলাদেশের সাম্যবাদী দলের সাধারণ সম্পাদক কমরেড হারুন চৌধুরী, সমাজতান্ত্রিক মজদুর পার্টির সাধারণ সম্পাদক কমরেড সামছুল আলম, সাস্যাল ডেমোক্রেটিক পার্টি (SDP)এর আহ্বায়ক আবুল কালাম আজাদ সহ গণতান্ত্রিক বাম ঐক্যের বিভিন্ন স্তরের নেতৃবৃন্দ।

খোলা চিঠিতে রাষ্ট্রপতির উদ্দেশ্যে গণতান্ত্রিক বাম ঐক্যের পক্ষ থেকে বলা হয়, “ আসছে নির্বাচন কমিশন গঠন নিয়ে আপনি নিবন্ধিত রাজনৈতিক দল সমূহের সাথে সংলাপের আয়োজন করেছেন। এই বিষয়টি নিয়ে আমরা গণতান্ত্রিক বাম ঐক্যের পার্টি সমূহ: বাংলাদেশের সাম্যবাদী দল (এম—এল), সমাজতান্ত্রিক মজদুর পার্টি, সোস্যাল ডেমোক্রেটিক পার্টি (ঝউচ), প্রগতিশীল গণতান্ত্রিক দল (পিডিপি) আলোচনা করেছি এবং মনে করছি এই সংলাপ অন্তঃসারশূন্য, পন্ডশ্রম ও অর্থহীন।
আমরা সাধারণভাবে সংবিধান পড়লে মনে হয় সংবিধানিকভাবে নির্বাচন কমিশন গঠনের দায়িত্ব আপনার। তবে সংবিধানের অনুচ্ছেদ ৪৮(৩) এ বলা হয়েছে, “কেবল মাত্র প্রধানমন্ত্রী নিয়োগের ক্ষেত্রে ব্যাতিত রাষ্ট্রপতি তাহার অন্য সকল দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কার্য করিবেন।” এই বিদ্যমান ব্যবস্থায় ব্যক্তিগত ভাবে আপনার যে বিবেচনাবোধই থাকুক না কেনো বাস্তবে সরকার প্রধান অর্থাৎ প্রধানমন্ত্রীর মতামত ও ইচ্ছার বাইরে এ সম্পর্কে আপনার স্বাধীন সিদ্ধান্ত নেবার অবকাশ নেই। প্রেস বিজ্ঞপ্তি