রাবিতে আসনপ্রতি লড়বেন ৪৪ ভর্তিচ্ছু

রাবিতে আসনপ্রতি লড়বেন ৪৪ ভর্তিচ্ছু

নিউজ ডেস্ক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) ২০২১-২২ শিক্ষাবর্ষে ভর্তি পরীক্ষায় তৃতীয় ধাপের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। এবার তিনটি ইউনিটে মোট আবেদন করেছেন ১ লাখ ৭৮ হাজার ২৬৮ ভর্তিচ্ছু। এতে আসনপ্রতি লড়বেন ৪৪ শিক্ষার্থী।

বুধবার (২৬ জুন) দুপুরে বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক মো. বাবুল ইসলাম বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি বলেন, রাবির ভর্তি পরীক্ষার তিনটি ধাপে চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। সবগুলো ইউনিট মিলে আবেদন করেছে ১ লাখ ৭৮ হাজার ২৮৬ জন ভর্তিচ্ছু। এর মধ্যে ‘এ’ ইউনিটে ৬৭ হাজার ২৩৭, ‘বি’ ইউনিটে ৩৮ হাজার ৬২১ এবং ‘সি’ ইউনিটে ৭১ হাজার ৪১০ ভর্তিচ্ছু আবেদন করে। সে হিসাব মতে একটি আসনের জন্য ৪৪ ভর্তিচ্ছু শিক্ষার্থী লড়বে।

তিনি আরও বলেন, তৃতীয় ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া মঙ্গলবার রাত ১২টায় শেষ হয়েছে। দ্বিতীয় ধাপের চূড়ান্ত আবেদন শেষে আসন ফাঁকা থাকা সাপেক্ষে প্রাথমিক আবেদন করা শিক্ষার্থীরা যোগ্যতা অনুসারে তৃতীয় ধাপে আবেদনের সুযোগ পেয়েছে। প্রতিটি ইউনিটে (‘এ’, ‘বি’, ‘সি’) ৭২ হাজার করে শিক্ষার্থী চূড়ান্ত আবেদন অর্থাৎ পরীক্ষায় বসার সুযোগ পাবে।

নির্দিষ্ট সংখ্যা পূর্ণ না হওয়ার বিষয়ে জানতে চাইলে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, পূর্বেই ঘোষণা করা হয়েছিল তিন ধাপে চূড়ান্ত আবেদন নেওয়া হবে। আমাদের তৃতীয় ধাপের চূড়ান্ত আবেদন শেষ হয়েছে। তাই আর আবেদন করার সুযোগ নেই। যারা আবেদন করেছে তারাই পরীক্ষায় অংশগ্রহণ করবে।

এর আগে গত ১৫ জুন প্রথম পর্যায়ের চূড়ান্ত আবেদন শুরু হয়, যা শেষ হয় গত ২১ জনু বিকেল ৬টায়। দ্বিতীয় ধাপের চূড়ান্ত ২২ জুন দুপুর ২টায় শুরু হয়ে শেষ হয় ২৫ জুন বিকেল ৬টায়। তৃতীয় অর্থাৎ সর্বশেষ ধাপের আবেদন ২৬ জুন দুপুর ২টায় শুরু হয়ে, শেষ হয় মঙ্গলবার (২৮ জুন) রাত ১২টায়।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষা আগামী ২৫-২৭ জুলাই অনুষ্ঠিত হবে। ২৫ জুলাই ‘সি’ ইউনিট (বিজ্ঞান), ২৬ জুলাই ‘এ’ ইউনিট (মানবিক), ২৭ জুলাই ‘বি’ ইউনিট (বাণিজ্য) ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন চারটি শিফটে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।