রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে ফুলতলায় রবীন্দ্রমেলা উদ্বোধন

রবীন্দ্রনাথ ঠাকুরের জন্মবার্ষিকীতে ফুলতলায় রবীন্দ্রমেলা উদ্বোধন

বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর ১৬১তম জন্মবার্ষিকী উপলক্ষে তিন দিনব্যাপী রবীন্দ্রমেলা, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান আজ (রবিবার) বিকেলে খুলনার ফুলতলা উপজেলার দক্ষিণডিহি রবীন্দ্র কমপ্লেক্স প্রাঙ্গণে শুরু হয়েছে। এ মেলার উদ্বোধন করেন বাংলাদেশ অবসরপ্রাপ্ত সরকারি কর্মচারী কল্যাণ সমিতির সভাপতি ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক চেয়ারম্যান কাজী রিয়াজুল হক।

রবীন্দ্রমেলার উদ্বোধনের পর আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন খুলনা-৫ আসনের সংসদ সদস্য নারায়ন চন্দ্র চন্দ। জেলা প্রশাসন খুলনার উদ্যোগে এই অনুষ্ঠানের আয়োজন করা হয়। ‘মানবতার সংকট ও রবীন্দ্রনাথ’ স্লোগানকে প্রতিপাদ্য করে এবছর জাতীয়ভাবে বিশ^কবির জন্মবার্ষিকী উদযাপনে ব্যাপক কর্মসূচি নেয়া হয়েছে।

প্রধান অতিথির বক্তৃতায় সংসদ সদস্য বলেন, রবীন্দ্রনাথ শুধু বাংলাদেশের নয়, বিশে^র কবি। তিনি বাংলা সাহিত্যকে এক নতুন মাত্রায় নিয়ে গেছেন। তাঁর রচিত সংগীত, কবিতা, ছোট গল্প, উপন্যাস ও গদ্য জড়িয়ে আছে বাঙালির সত্তায়। চিত্রকর, সমাজচিন্তক এবং মানবতাবাদী দার্শনিক হিসেবেও রয়েছে তাঁর বিশ^খ্যাতি। তিনি আরও বলেন, রবীন্দ্রনাথ মানুষকে অমৃতের সন্তান হিসেবে চিন্তা করতেন এবং সবাই সমান সেটাই তিনি বিশ^াস করতেন।

অনুষ্ঠানে মূখ্য আলোচক ছিলেন নেত্রকোনা শেখ হাসিনা বিশ^বিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. রফিকউল্লাহ খান। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তৃতা করেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব অসীম কুমার দে, সাবেক ডিআইজি অলিউর রহমান এবং ফুলতলা উপজেলা পরিষদ চেয়ারম্যান শেখ আকরাম হোসেন। খুলনার জেলা প্রশাসক মোঃ মনিরুজ্জামান তালুকদারের সভাপতিত্বে এতে স্বাগত জানান উপজেলা নির্বাহী কর্মকর্তা মিজ সাদিয়া আফরিন। ফুলতলা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ মোঃ আবুল বাশার, উপজেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মৃণাল হাজরা এবং ফুলতলা প্রেসক্লাবের সভাপতি এসএম মোস্তাফিজুর রহমান অনুষ্ঠানে বক্তৃতা করেন।

পরে স্থানীয় শিল্পীরা সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করেন।