যে কারণে চীনে ইলন মাস্কের কোম্পানির বিক্রি কমেছে ৯৮ শতাংশ

যে কারণে চীনে ইলন মাস্কের কোম্পানির বিক্রি কমেছে ৯৮ শতাংশ

আন্তর্জাতিক ডেস্ক : বিশ্বের সবচেয়ে বড় অটোমোবাইলের বাজার হলো চীনে। জানা গেছে, গত মাসে চীনে গাড়ি বিক্রি রেকর্ড সংখ্যক কমেছে। কারণ করোনা নিয়ন্ত্রণে এখনো কঠোর নীতি অবলম্বন করছে দেশটি। এতে মারাত্মক চাপে পড়েছে চীনের অর্থনীতি। তবে দেশটিতে সবচেয়ে বেশি ক্ষতির মুখে পড়েছে মার্কিন গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান টেসলা, যেটির মালিকানায় রয়েছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। বুধবার (১১ মে) সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

চীনের প্যাসেঞ্জার কার অ্যাসোসিয়েশনের তথ্য অনুযায়ী, গত মাসে অর্থাৎ এপ্রিলে চীনের মূল ভূখণ্ডে ইলেকট্রিক গাড়ি নির্মাণকারী প্রতিষ্ঠানটি মাত্র এক হাজার ৫১২টি গাড়ি বিক্রি করেছে। যা মার্চের তুলনায় ৯৮ শতাংশ কম। তাছাড়া দেশটিতে টেসলার উৎপাদনও কমেছে ৮১ শতাংশ। কারণ এপ্রিলে গাড়ি উৎপাদন করা হয় ১০ হাজার ৭৫৭টি। অন্যদিকে মার্চে এই সংখ্যা ছিল ৫৫ হাজার ৪৬২টি।

তাছাড়া সাংহাইতে তৈরি করা একটি গাড়িও এপ্রিলে রপ্তানি করতে পারেনি কোম্পানিটি। তবে মার্চে ৬০টি গাড়ি সেখান থেকে রপ্তানি করা হয়।

গাড়ি বিক্রির এমন পরিসংখ্যানের অন্যতম কারণ হলো চীনের কর্তৃপক্ষের চলমান কঠোর বিধিনিষেধ। গত কয়েক সপ্তাহ ধরে দেশটির অন্তত ৩১টি শহরের লাখ লাখ মানুষকে লকডাউনে রাখা হয়েছে। ফলে বিশ্বের দ্বিতীয় বড় অর্থনীতির দেশটিতে ভোক্তা চাহিদা যেমন কমেছে তেমনি সরবরাহ ব্যবস্থাও ভেঙে পড়েছে।

চলতি বছরে চীনে খুব ভালোভাবে ব্যবসা শুরু করে ইলন মাস্কের কোম্পানিটি। মার্চে চীনে সবচেয়ে বেশি ইলেকট্রিক গাড়ি বিক্রি করে টেসলা। সাংহাইয়ের কারখানা থেকে ডেলিভারি দেওয়া হয় ৬৫ হাজার ১৮৪টি গাড়ি। ফেব্রুয়ারির তুলনায় এই হার ছিল ১৫ শতংশ বেশি।