যুক্তরাষ্ট্রের প্রশংসা-ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা জেলেনস্কির

যুক্তরাষ্ট্রের প্রশংসা-ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা জেলেনস্কির

আন্তর্জাতিক ডেস্ক : রাশিয়ার ওপর নিষেধাজ্ঞা ইস্যুতে যুক্তরাষ্ট্রের প্রশংসা ও ইউরোপীয় ইউনিয়নের সমালোচনা করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তিনি বলেছেন, রাশিয়ার বিরুদ্ধে কঠোর নিষেধাজ্ঞার নেতৃত্ব দিচ্ছে যুক্তরাষ্ট্র। কিন্তু এক্ষেত্রে ইউরোপীয় ইউনিয়নের মধ্যে ঐক্যের ঘাটতি দেখা যাচ্ছে। রোববার (৮ মে) রাশিয়ার সংবাদমাধ্যম আরটির এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

জেলেনস্কি বলেন, যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে নিষেধাজ্ঞার নীতি আরও ত্বরান্বিত করেছে। অন্য যেকোনো দেশের তুলনায় তারা আরও বেশি পদক্ষেপ নেবে। এই মুহূর্তে যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে ক্ষমতাধর দেশ বলেই এটি সম্ভব হচ্ছে। যুক্তরাজ্যও একই ধরনের পদক্ষেপ নিচ্ছে বলেও মন্তব্য করেন তিনি।

প্রেসিডেন্ট জেলেনস্কি বলেন, এই ব্যাপারে ইউরোপীয় ইউনিয়নের ঐক্যবদ্ধ অবস্থান নেওয়া প্রয়োজন।

এদিকে ইউক্রেনের বিজয় দিবস উপলক্ষ্যে দেওয়া এক ভাষণে জেলেনস্কি বলেছেন, দেশে অশুভ শক্তি ফিরে এসেছে। দ্বিতীয় বিশ্বযুদ্ধে জার্মানির আনুষ্ঠানিক আত্মসমর্পণের দিনটিকে স্মরণ করে এসব কথা বলেন জেলেনস্কি।

তিনি আরও বলেন, ভিন্ন রূপে, ভিন্ন স্লোগানে, কিন্তু একই উদ্দেশ্যে অশুভ শক্তি আবারও ফিরে এসেছে। তিনি বলেন, কোনো অশুভ শক্তিই দায় এড়াতে পারবে না, বাঙ্কারে লুকিয়ে থাকতে পারবে না।